• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

বাংলাদেশি পাসপোর্টে ফের অবনতি

  নিজস্ব প্রতিবেদক

০৭ অক্টোবর ২০২১, ১২:৫৩
বাংলাদেশি পাসপোর্টে ফের অবনতি
বাংলাদেশি পাসপোর্ট (ছবি : সংগৃহীত)

বিশ্বের শক্তিশালী পাসপোর্ট সূচকে আরও দুই ধাপ পিছিয়ে গেছে বাংলাদেশ। বর্তমানে দেশটির পাসপোর্ট তালিকার ১০৮তম ধাপে অবস্থান করছে। এখন থেকে বাংলাদেশের পাসপোর্টধারীরা আগাম ভিসা ছাড়াই বিশ্বের ৪০টি দেশে ভ্রমণ করতে পারবেন। দ্য হেনলি অ্যান্ড পার্টনার্সের পাসপোর্ট সূচকে তথ্যটি উল্লেখ করা হয়।

এক যুগের বেশি সময় যাবত বিষয়টি নিয়ে গবেষণা ও সূচক প্রকাশ করে আসছে যুক্তরাজ্যভিত্তিক সংস্থাটি।

দ্য হেনলি অ্যান্ড পার্টনার্সের এই সূচকে গেল জুলাই মাসে বাংলাদেশের পাসপোর্ট ছিল ১০৬তম অবস্থানে। এবারের তালিকায় মোট ১১৬টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থা দাঁড়িয়েছে ১০৮তম। এবার তালিকায় বাংলাদেশের সঙ্গী লিবিয়া এবং কসোভো ।

এখনো দক্ষিণ এশিয়ার তিনটি দেশ বাংলাদেশের চাইতে নিচে অবস্থান করছে। এর মধ্যে নেপালের অবস্থান ১১০, পাকিস্তানের ১১৩ এবং ১১৬তম তথা তালিকায় সর্বনিম্ন অবস্থানে রয়েছে যুদ্ধবিধ্বস্ত রাষ্ট্র আফগানিস্তান।

প্রতি বছর চারবার সূচকটি প্রকাশ করে হেনলি অ্যান্ড পার্টনার্স। এর মাধ্যমে কতটি দেশে ভিসা ছাড়া ভ্রমণ করা যাবে; মূলত এর ভিত্তিতেই হেনলি অ্যান্ড পার্টনার্সের সূচকে পাসপোর্টের গুরুত্ব পরিমাপ করা হয়। চলতি বছরের জুলাই মাসে সংস্থাটির পাসপোর্ট সূচকে বাংলাদেশের অবস্থান ছিল ১০৬তম। এর আগে এপ্রিলে যা ছিল ১০০তম অবস্থানে।

এবারের তালিকায় সবার ওপরে রয়েছে পূর্ব এশিয়ার দেশ জাপান। দেশটির পাসপোর্ট দিয়ে বর্তমানে আগাম ভিসা ছাড়াই ১৯২টি দেশে ভ্রমণ করা যায়। তালিকায় থাকা জাপানের পরের চারটি দেশ হলো যথাক্রমে- সিঙ্গাপুর, জার্মানি, দক্ষিণ কোরিয়া এবং ফিনল্যান্ড।

এর মধ্যে সিঙ্গাপুরের পাসপোর্ট দিয়ে আগাম ভিসা ছাড়া ১৯২টি দেশ, জার্মানি ও দক্ষিণ কোরিয়ার পাসপোর্ট দিয়ে ১৯০টি দেশ ও ফিনল্যান্ডের পাসপোর্টধারীরা আগাম ভিসা ছাড়াই বিশ্বের ১৮টি দেশে ভ্রমণ করতে পারবেন।

আরও পড়ুন : আজই নতুন সভাপতি পাচ্ছে বিসিবি

উল্লেখ্য, মার্কিন যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্যের অবস্থান যৌথভাবে তালিকার ৭ নম্বরে। সেখানে তাদের সঙ্গী চেক রিপাবলিক, মাল্টা, গ্রীস এবং নরওয়ে। এসব দেশের পাসপোর্ট দিয়ে আগাম ভিসা ছাড়া পৃথিবীর ১৮৫টি দেশে ভ্রমণ করা সম্ভব। এছাড়া যৌথভাবে তালিকার অষ্টম অবস্থানে রয়েছে অস্ট্রেলিয়া এবং কানাডা।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড