• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

ভারত গেল ইলিশ, দেশের বাজারে আগুন

  নিজস্ব প্রতিবেদক

২৩ সেপ্টেম্বর ২০২১, ১৪:২৮
ভারত গেল ইলিশ, দেশের বাজারে আগুন
বাজারে বিক্রির জন্য প্রস্তুত ইলিশ (ছবি : সংগৃহীত)

প্রতিবেশী রাষ্ট্র ভারতে রফতানির কারণে বাংলাদেশের বাজারে লাফিয়ে লাফিয়ে বাড়ছে রুপালি ইলিশের দাম। ফলে বেগুনের সঙ্গে অমৃতসম ঝোল হোক কিংবা ভাপা, ভোজন বিলাসীদের পাতে এই রুপালি শস্যের পদের বাহার এখন অনেকটাই ম্লান।

জানা গেছে, অতীতের তুলনায় এবার বাংলাদেশের উপকূলীয় অঞ্চলে মৎস্যজীবীদের জালে ধরা পড়ছে প্রচুর ইলিশ। দেশে সবচেয়ে বড় ইলিশের বাজার হিসেবে পরিচিত চাঁদপুর বড় স্টেশন বাজারেও বেড়েছে এই ইলিশের মাছের আমদানি।

গত মঙ্গলবার ও বুধবার বাজারটিতে প্রায় দুই হাজার মণ ইলিশ এসে পৌঁছায়। যদিও দুর্গাপূজা উপলক্ষে বাংলাদেশ থেকে ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যে দুই হাজার ৮০ মেট্রিক টন ইলিশ রফতানির অনুমতি দেওয়ায় রুপালি এই শস্যটির দাম বাড়িয়ে দিয়েছেন ব্যবসায়ীরা।

যদিও এ প্রসঙ্গে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী রেজাউল করিম জানিয়েছেন, রাষ্ট্রীয় আচারের অংশ হিসেবে ভারতে সীমিত পড়িসরে ইলিশ রফতানির অনুমতি দেওয়া হয়েছে। যদিও এটি বাণিজ্যিকভাবে নয়।

চাঁদপুর বড় স্টেশন মাছ বাজারের ব্যবসায়ী আবদুল আজিজ জানান, গত বছর একই সময়ে এক কেজি সাইজের ইলিশ বিক্রি হয়েছে ৭০০ থেকে ৮০০ টাকা দরে। কিন্তু এবার তা অনেক বেশি দামে বিক্রি হচ্ছে।

আরও পড়ুন : ভারত থেকে বাংলাদেশে ছুটছে ইলিশের ঝাঁক

তিনি জানিয়েছেন, খুচরা বাজারে ৪০০ থেকে ৫০০ গ্রাম ওজনের ইলিশের প্রতি কেজি ৬২৫ টাকা আর ৬০০ থেকে ৭০০ গ্রাম ওজনের প্রতি কেজি ৯২৫ টাকা, এছাড়া ৮০০ থেকে ৯০০ গ্রাম ওজনের ইলিশ ১০৫০ টাকা এবং এক কেজির ওপরের ইলিশ প্রতি কেজি ১২৫০ টাকা দরে বিক্রি হচ্ছে।

এই ব্যবসায়ীর মতে, গত দুইদিন যাবত এখানকার বাজারে দেড় থেকে দুই হাজার মণ ইলিশের আমদানি হয়েছে। দুর্গাপূজা উপলক্ষে দেশের ৫২টি প্রতিষ্ঠানকে ভারতে ইলিশ রপ্তানির অনুমতি দিয়েছে সরকার। এ কারণে বাজারে ইলিশের আমদানি বাড়লেও দাম কমেনি।

বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউটের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ও ইলিশ গবেষক ড. আনিছুর রহমান জানিয়েছেন, পুরো মাসের হয়তো ২৫ দিন বাজারে ইলিশ কম এসেছে, কিন্তু মাসের বাকি পাঁচদিনে যে পরিমাণ ইলিশ আসবে তা পুরো মাসের চাহিদা পূরণ করবে।

আরও পড়ুন : ইউনিয়ন ব্যাংকের ভল্ট থেকে ১৯ কোটি টাকা গায়েব

তিনি আরও বলেন। প্রতি বছর ইলিশের ক্ষেত্রে এমনটিই হয়। কাজেই হতাশ হওয়ার কিছু নেই। এখন ইলিশের ভরা মরশুম। তাই জালে প্রচুর ইলিশ ধরা পড়তে শুরু করেছে। পুরো অক্টোবর এবং নভেম্বরের প্রথম সপ্তাহ পর্যন্ত প্রচুর ইলিশ ধরা পড়বে বলেই আশা করি।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড