• মঙ্গলবার, ২১ সেপ্টেম্বর ২০২১, ৬ আশ্বিন ১৪২৮  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

বঙ্গবন্ধুকন্যা শেখ রেহানার জন্মদিন আজ

  নিজস্ব প্রতিবেদক

১৩ সেপ্টেম্বর ২০২১, ০৯:৩৬
বঙ্গবন্ধুকন্যা শেখ রেহানার জন্মদিন আজ
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছোট মেয়ে শেখ রেহানা (ছবি : সংগৃহীত)

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ কন্যা শেখ রেহানার ৬৭তম জন্মদিন আজ। ১৯৫৫ সালের ১৩ সেপ্টেম্বর গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জন্মগ্রহণ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার এই ছোট বোন।

১৯৭৫ সালের ১৫ আগস্টের কালরাতে বাবা শেখ মুজিবুর রহমান ও মা ফজিলাতুন নেছা মুজিব এবং তিন ভাইসহ পরিবারের অন্য সদস্যদের ঘাতকরা নৃশংসভাবে হত্যা করে। সে সময় শেখ হাসিনার স্বামী এম এ ওয়াজেদ মিয়ার কর্মস্থল জার্মানিতে বড় বোনের সঙ্গে বেড়াতে যাওয়ায় ওই নারকীয় হত্যাকাণ্ড থেকে রেহাই পান শেখ রেহানা। ১৫ আগস্টের কালরাতে মা-বাবা ও স্বজন হারা এতিম দুই বোন শেখ হাসিনা ও শেখ রেহানা পরবর্তীকালে ভারতে রাজনৈতিক আশ্রয় গ্রহণ করেন।

এরপর শেখ রেহানা ভারত থেকে লন্ডনে চলে যান। মূলত তখন থেকে সেখানেই তিনি স্থায়ীভাবে বসবাস শুরু করেন। আর শেখ হাসিনা ১৯৮১ সালে দেশে ফিরে বঙ্গবন্ধুর দল বাংলাদেশ আওয়ামী লীগের হাল ধরেন। আর শেখ হাসিনার নেতৃত্বেই চারবার রাষ্ট্রক্ষমতায় আসে আওয়ামী লীগ।

শেখ রেহানার জন্মদিন উপলক্ষে সামাজিক যোগাযোগ মাধ্যমে দলটির নেতাকর্মীরা অসংখ্য শুভেচ্ছা বার্তা দিয়েছেন।

১৯৭৭ সালের জুলাই মাসের শেষ দিকে লন্ডনের কিলবার্নে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ড. শফিক আহমেদ সিদ্দিকের সঙ্গে বিয়ে হয় শেখ রেহানার। শফিক আহমেদ সিদ্দিক ঢাকা বিশ্ববিদ্যালয়ের অ্যাকাউন্টিং ও ইনফরমেশন সিস্টেমস বিভাগের অধ্যাপক ছিলেন।

দম্পতিটির তিন সন্তানের মধ্যে বড় মেয়ে টিউলিপ সিদ্দিক ব্রিটিশ পার্লামেন্টে লেবার পার্টির এমপি। একমাত্র ছেলে রাদওয়ান মুজিব সিদ্দিক একটি আন্তর্জাতিক সংস্থায় কর্মরত এবং আওয়ামী লীগের গবেষণা উইং সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশনের (সিআরআই) ট্রাস্টি। আর সবার ছোট মেয়ে আজমিনা সিদ্দিক রূপন্তী লন্ডনে ‘কন্ট্রোল রিস্কস’ নামে একটি প্রতিষ্ঠানের গ্লোবাল রিস্ক অ্যানালাইসিস এডিটর।

আরও পড়ুন : জনপ্রতিনিধি না হয়েও সেবামূলক কাজে নিয়োজিত তিনি

প্রধানমন্ত্রী কার্যালয়ের এক কর্মকর্তা বলেন, উনার (শেখ রেহানা) জন্মদিনে অফিসিয়াল কোনো কর্মসূচি নেই। বর্তমানে তিনি দেশের বাইরে অবস্থান করছেন।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড