• বুধবার, ২২ সেপ্টেম্বর ২০২১, ৭ আশ্বিন ১৪২৮  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

বিশ্ব আত্মহত্যা প্রতিরোধ দিবস আজ

  নিজস্ব প্রতিবেদক

১০ সেপ্টেম্বর ২০২১, ০৯:২৪
বিশ্ব আত্মহত্যা প্রতিরোধ দিবস আজ
আত্মহত্যা করার দড়ি ও সুইসাইড নোট (ফাইল ছবি)

বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও যথাযোগ্য মর্যাদায় শুক্রবার (১০ সেপ্টেম্বর) বিশ্ব আত্মহত্যা প্রতিরোধ দিবস পালিত হচ্ছে। দিবসটি উপলক্ষে এবারের প্রতিপাদ্য ‘কর্মের মাধ্যমে আশা তৈরি করা’ নির্ধারণ করা হচ্ছে।

২০০৩ সালে থেকে আত্মহত্যা প্রতিরোধের উদ্দেশে বিভিন্ন কর্মসূচির মাধ্যমে অনেক দেশই দিনটিকে পালন করে আসছে। দিবসটি পালনে আন্তর্জাতিক আত্মহত্যা প্রতিরোধ সংস্থার সঙ্গে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) ও বৈশ্বিক মানসিক স্বাস্থ্য ফেডারেশন একযোগে কাজ করে থাকে। ২০১১ সালে আনুমানিক ৪০টি দেশ দিবসটি উদযাপন করে।

২০১৪ সালে বিশ্ব স্বাস্থ্য সংস্থার করা মানসিক স্বাস্থ্য সংক্রান্ত একটি প্রতিবেদন অনুযায়ী, বিশ্বের নিম্ন আয়ের কোনো দেশেই আত্মহত্যা প্রতিরোধে কোনো কৌশল বা কর্মপন্থা ঠিক করা নেই। যেখানে নিম্ন মধ্য আয়ের দেশগুলোর ১০ শতাংশ এবং উচ্চ আয়ের সব দেশেই এই প্রতিরোধ ব্যবস্থা রয়েছে।

এ দিকে দিবসটি উপলক্ষে ঢাকায় সাইকেল র্যালির আয়োজন করেছে হিল বাংলাদেশ ফাউন্ডেশন। শুক্রবার সকাল ৯টায় রাজধানীর সংসদ ভবন থেকে এই সাইকেল র্যালির যাত্রা শুরু হয়। যা মানিক মিয়া এভিনিউ, সংসদ ভবন এলাকা, আসাদ গেট হয়ে আবার মানিক মিয়া এভিনিউতে এসে শেষ হবে।

অপর দিকে বিশ্ব আত্মহত্যা প্রতিরোধ দিবস উপলক্ষে মানববন্ধন করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি)। বৃহস্পতিবার (৯ সেপ্টেম্বর) বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্র চত্বরে ছাত্র-নির্দেশনা ও পরামর্শদান দফতর এবং অ্যাডুকেশনাল অ্যান্ড কাউন্সেলিং সাইকোলজি বিভাগের যৌথ উদ্যোগে বিভিন্ন কর্মসূচি পালন করে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- ঢাবি উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

আরও পড়ুন : আফগানিস্তান ক্ষত বইবে বহুকাল

এছাড়া রাজধানীতে অনলাইনভিত্তিক মনের খবর টিভিতে আত্মহত্যা বিষয়ক একটি ওয়েবিনার অনুষ্ঠিত হয়েছে। সেখানে আত্মহত্যা প্রতিরোধ বিষয়ে আলোচনা করেন- জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউটের সাবেক পরিচালক ও কথাসাহিত্যিক অধ্যাপক ডা. মুহিত কামাল, বর্তমান পরিচালক অধ্যাপক ডা. বিধান রঞ্জন রায় পোদ্দার, পাবনা মানসিক হাসপাতালের সাবেক অধ্যাপক সালেমির হোসেন চৌধুরী, রংপুর মেডিকেল কলেজ অ্যান্ড হাসপাতালের মনোরোগবিদ্যা বিভাগের সাবেক চেয়ারম্যান অধ্যাপক ডা. জ্যোতিময় রায়, কুমিল্লা মেডিকেল কলেজের মনোরোগবিদ্যা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. মো. নিজাম উদ্দিন, সিলেট এম এ জি ওসমানী মেডিকেল অ্যান্ড হাসপাতালের মনোরোগবিদ্যা বিভাগের চেয়ারম্যান ডা. আর কে এস রয়েল এবং বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের মনোরোগবিদ্যা বিভাগের অধ্যাপক ডা. সালাহ্উদ্দিন কাউসার বিপ্লব।

অনুষ্ঠানটির স্পিকার হিসেবে দায়িত্ব পালন করেন- বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের মনোরোগবিদ্যা বিভাগের রেসিডেন্ট ডা. লিজা মোবাস্সরা এবং মোডারেটর হিসেবে ছিলেন জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউটের মনোরোগবিদ্যা বিভাগের ডা. সুস্মিতা সরকার।

উল্লেখ্য, পৃথিবীতে প্রতিদিন এক লাখ মানুষের মধ্যে ১৩ হাজার ৪২ জন আত্মহত্যা করে। বর্তমানে মেয়েদের তুলনায় ছেলেদের আত্মহত্যার পরিমাণ ৩ গুণ বেশি। পৃথিবীতে প্রতিদিন গড়ে ১৩২ জন আত্মহত্যা করে। আর বাংলাদেশে প্রতি বছরে প্রতি লাখে গড়ে ১২ হাজার ৮০৮ আত্মহত্যা করে, যা ঊর্ধ্বমুখী।

আরও পড়ুন : ভ্যাকসিনের ভায়াল দিয়ে তৈরি ঝাড়বাতি!

বাংলাদেশের মেয়েদের তুলনায় ছেলেদের আত্মহত্যার প্রবণতা বেশি। ২০১৯-২০ কোভিড সময়ে বাংলাদেশে আত্মহত্যা করছে ১৪ হাজার ৪৩৬ জন। যাদের মধ্যে ২০-৩৫ বয়সের লোক বেশি আত্মহত্যা প্রবণ।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড