• বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর ২০২১, ৮ আশ্বিন ১৪২৮  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

মাওয়া-ভাঙ্গা রেলের অগ্রগতি ৭১ শতাংশ

  নিজস্ব প্রতিবেদক

০৭ সেপ্টেম্বর ২০২১, ২১:৪৩
পদ্মাসেতুর রেল সংযোগ
পদ্মাসেতুর রেল সংযোগ (ছবি: সংগৃহীত)

রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন বলেছেন, পদ্মাসেতুর রেল সংযোগ প্রকল্পের মাওয়া থেকে ভাঙ্গা অংশের অগ্রগতি ৭১ ভাগ সম্পন্ন হয়েছে। আর ঢাকা থেকে মাওয়া পর্যন্ত প্রকল্পের অগ্রগতি হয়েছে ৪০ ভাগ।

মঙ্গলবার (৭ সেপ্টেম্বর) দুপুরে মুন্সিগঞ্জের মাওয়া প্রান্তে পদ্মা সেতুর রেল সংযোগ প্রকল্পের অগ্রগতি পরিদর্শন শেষে তিনি এ কথা বলেন।

মন্ত্রী বলেন, পদ্মাসেতুর মূল হলো সড়ক। আমরা চাই একইদিনে যেন সড়ক ও রেলের উদ্বোধন করা যায়। তা নিয়ে সমন্বয়ের চেষ্টা করছি। কোনো কারণে একদিনে উদ্বোধন করতে না পারলে দ্বিতীয় একটা চিন্তা করে রেখেছি। সে ক্ষেত্রে আগামী বছরের ১৬ ডিসেম্বর ঢাকা থেকে ভাঙ্গা পর্যন্ত রেল অপারেট করা হবে।

পদ্মা সেতুর দৈর্ঘ্য ৬.১৫ কিলোমিটার। দুই প্রান্তের সংযোগ সেতুর দৈর্ঘ্য ৩.৬৭ কিলোমিটার। সেতুর মোট দৈর্ঘ্য ৯.৮২ কিলোমিটার। সেতুর দক্ষিণ প্রান্ত মিশেছে শরীয়তপুরের জাজিরা উপজেলার নাওডোবা এলাকায়। উত্তর প্রান্তে সেতু শুরু হয়েছে মুন্সীগঞ্জের লৌহজং উপজেলার মাওয়া থেকে।

আরও পড়ুন: ডেঙ্গু আক্রান্তের নতুন রেকর্ড

রেল সংযোগ প্রকল্প সংশ্লিষ্টরা জানান, প্রকল্পে এখন গ্যাসলাইন, প্যারাপেট, ভায়াডাক্ট স্থাপনের কাজ চলছে। প্রকল্পের মাওয়া ও ভাঙ্গা পর্যন্ত ভায়াডাক্ট-২, ভায়াডাক্ট-৩ ও মূল সেতু মিলিয়ে রেল প্রকল্পের দৈর্ঘ্য ১৩ কিলোমিটার। এর মধ্যে মাওয়া ভায়াডাক্ট-৩ এর কাজ শেষে রেল চলাচলে প্রস্তুত হয়েছে।

ওডি/আজীম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড