• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

পেঁয়াজ আমদানি বাড়ল, কমেছে দাম

  নিজস্ব প্রতিবেদক

০৭ সেপ্টেম্বর ২০২১, ১২:১২
পেঁয়াজ আমদানি বাড়ল, কমেছে দাম
ভারত থেকে আমদানি করা পেঁয়াজ ট্রাকে তোলা হচ্ছে (ছবি : সংগৃহীত)

প্রতিবেশী রাষ্ট্র ভারত থেকে দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে আমদানি বেড়েছে পেঁয়াজের। এতে বন্দরের পাইকারি ও খুচরা বাজারে পেঁয়াজের মূল্য কেজিতে দুই টাকা করে কমেছে।

এ দিকে বন্দর এলাকায় ভিড় করতে দেখা গেছে দেশের বিভিন্ন অঞ্চল থেকে আগত পাইকারদের। অপর দিকে পেঁয়াজ কাঁচা পণ্য হওয়ায় বন্দর থেকে দ্রুত ছাড়করণে সবধরনের সহযোগিতা প্রদান করছে বেসরকারি অপরাটের হিলি পানামা কর্তৃপক্ষ।

হিলি স্থলবন্দরের অভ্যন্তর এবং খুচরা বাজার ঘুরে দেখা গেছে, বন্দর অভ্যন্তরে ভারত থেকে সারিবধ্যভাবে প্রবেশ করছে পেঁয়াজ বোঝাই ট্রাক। আমদানি অধিক থাকার কারণে খুচরা বাজারে প্রকারভেদে সবধরনের পেঁয়াজের দাম কেজিতে দুই টাকা করে হ্রাস পেয়েছে। এতে সাধারণ ক্রেতাদের মাঝে কিছুটা হলেও স্বস্তি ফিরেছে। চলতি সপ্তাহের গত শনিবার বাজারে পেঁয়াজ ৩০-৩২ টাকা কেজি দরে বিক্রি হয়েছে। আর মঙ্গলবার (৭ সেপ্টেম্বর) সেই পেঁয়াজ ২৮ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

হিলি স্থলবন্দরের আমদানিকারক বাবু দাম কমার কারণ হিসেবে গণমাধ্যমকে বলেন, দেশের বাজারে চাহিদা থাকায় এই বন্দর দিয়ে পেঁয়াজের আমদানি বৃদ্ধি পেয়েছে। আমদানি বাড়ার কারণে স্থানীয় বাজারে পণ্যটির সরবরাহ বেড়ে গেছে। আর এতেই দাম কমে এসেছে। কাঁচা পণ্যের নিয়মই এটি। আমদানি বাড়লে দাম কমে।

আরও পড়ুন : গণটিকার দ্বিতীয় ডোজ শুরু

এ দিকে হিলি বাজারের খুচরা বিক্রেতা শাকিল জানান, বন্দর দিয়ে পেঁয়াজের আমদানি বেড়ে গেছে। যার কারণে তারা সেখান থেকে কম দামে পেঁয়াজ কিনতে পারছেন। আর কম দামে বিক্রি করছেন। দাম বাড়ানোর সুযোগ কখনোই তাদের হাতে থাকে না।

কথা হয় হিলি বাজারে অবস্থানরত রকিব ও সাহাদত নামে দুজন সাধারণ ক্রেতার সঙ্গে। তারা বলেছেন, গত কয়েক দিনের থেকে আজ বাজারে পেঁয়াজের দাম কিছুটা কম। দাম কমলে আমাদের জন্য একটু ভালোই হয়।

হিলি পানামা পোর্টের জনসংযোগ কর্মকর্তা সোহরাব হোসেন প্রতাব মল্লিকের বলেছেন, বন্দরটি দিয়ে আমদানি করা সকল পণ্য দ্রুত ছাড়করণে আমরা ব্যবসায়ীদের সবধরনের সহযোগিতা করছি। তবে পেঁয়াজ যেহেতু কাঁচা পণ্য তাই দ্রুত ছাড়করণের মাধ্যমে দেশের বাজারে সরবরাহ করতে সার্বিক সহযোগিতা দেওয়া হচ্ছে।

আরও পড়ুন : কলকাতার বেপরোয়া নগরায়ণে শঙ্কায় বাংলাদেশ

হিলি কাস্টমসের তথ্য অনুযায়ী, চলতি সপ্তাহের প্রথম দিন শনিবার ভারত থেকে মাত্র ছয়টি পেঁয়াজ বোঝাই ট্রাক বন্দরে প্রবেশ করেছিল। যদিও রবিবার ও সোমবার ভারত থেকে ৬০টি পেঁয়াজ বোঝাই ট্রাকে এক হাজার ৭৪৬ মেট্রিক টন পেঁয়াজ আমদানি হয়েছে।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড