• বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১  |   ২৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

গণটিকার দ্বিতীয় ডোজ শুরু

  নিজস্ব প্রতিবেদক

০৭ সেপ্টেম্বর ২০২১, ০৯:৫১
গণটিকার দ্বিতীয় ডোজ শুরু
গণটিকার দ্বিতীয় ডোজ পাওয়ার জন্য অপেক্ষায় থাকা লোকজন (ছবি : সংগৃহীত)

মহামারি করোনা ভাইরাস প্রতিরোধী ভ্যাকসিনের বিশেষ ক্যাম্পেইনের (গণটিকা) আওতায় গেল আগস্টে প্রথম ডোজ নেওয়া ব্যক্তিদের দ্বিতীয় ডোজ প্রদান শুরু হয়েছে। মঙ্গলবার (৭ সেপ্টেম্বর) সকাল ৯টায় দেশব্যাপী একযোগে কার্যক্রমটি শুরু হয়।

টিকা গ্রহণকারী ব্যক্তিদের যে কেন্দ্র থেকে প্রথম ডোজ দেওয়া হয়েছে দ্বিতীয় ডোজও তাদের সেই একই কেন্দ্র থেকে নিতে হচ্ছে। টিকাদান শুরুর প্রথম দুই ঘণ্টা শুধু বয়স্ক ও নারীদের ভ্যাকসিন দেওয়া হচ্ছে।

এ দিকে কোভিড টিকার দ্বিতীয় ডোজ প্রদান শুরুর সময় সকাল ৯টা হলেও রাজধানীর অধিকাংশ কেন্দ্রে এর আগেই টিকা প্রত্যাশীরা ভিড় জমাতে শুরু করেন। সকাল ৯টার অনেক আগেই অনেক কেন্দ্রে দীর্ঘ সারি দেখা গেছে। এসব টিকা প্রত্যাশীদের অধিকাংশই মানছেন না কোনো ধরনের স্বাস্থ্যবিধি। অনেককে আবার মুখে মাস্ক না লাগিয়েই গাদাগাদি করে লাইনে দাঁড়াতে দেখা গেছে।

এর আগে গেল সোমবার (৬ সেপ্টেম্বর) বিকালে প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. আহমদ কায়কাউসের সভাপতিত্বে কোভিড-১৯ প্রতিরোধী গণটিকা কার্যক্রমের আওতায় দ্বিতীয় ডোজ প্রদানের লক্ষ্যে একটি ভিডিয়ো কনফারেন্স আয়োজন করা হয়। মূলত সেখানেই এ নির্দেশনাটি দেওয়া হয়েছে।

সভায় উপস্থিত ছিলেন- দেশের সব সিটি করপোরেশনের মেয়র, এসডিজি বিষয়ক মুখ্য সমন্বয়ক, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব, জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক, স্বাস্থ্যসেবা বিভাগের সিনিয়র সচিব, স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব, সব বিভাগীয় কমিশনার, সব জেলা প্রশাসক, সব পুলিশ কমিশনার, সব রেঞ্জ ডিআইজি, সব সিভিল সার্জনসহ মাঠ পর্যায়ের সংশ্লিষ্ট সরকারি কর্মচারীরা।

আরও পড়ুন : ‘ডব্লিউএইচওর অনুমোদন পেলে ১২-১৮ বছর বয়সীদের টিকা প্রয়োগ’

সভার সিদ্ধান্ত অনুযায়ী- আজ মঙ্গলবার থেকে দেশব্যাপী কোভিড-১৯ প্রতিরোধী দ্বিতীয় ডোজ গণটিকা দান কর্মসূচি শুরু হচ্ছে। সব সিটি করপোরেশন এলাকায় আগস্টের ৭ ও ৮ তারিখে যারা প্রথম ডোজ টিকা নিয়েছিলেন, কেবল তারাই একই কেন্দ্রে আজ ৭ সেপ্টেম্বর দ্বিতীয় ডোজ গ্রহণ করবেন। আর যারা আগস্ট ৯ ও ১০ তারিখে টিকা গ্রহণ করেছিলেন, তারা ৮ সেপ্টেম্বর এবং যারা ১১ ও ১২ আগস্ট তারা ৯ সেপ্টেম্বর একই কেন্দ্রে দ্বিতীয় ডোজ ভ্যাকসিন গ্রহণ করবেন।

সিটি করপোরেশন বহির্ভূত এলাকাগুলোতে ৭ আগস্ট যারা যে কেন্দ্রে প্রথম ডোজ নিয়েছিলেন, তাদের প্রত্যেককেই একই কেন্দ্রে ৭ সেপ্টেম্বর দ্বিতীয় ডোজ টিকা গ্রহণ করতে হবে।

স্বাস্থ্য অধিদপ্তরের টিকাদান কর্মসূচির পরিচালক ও ভ্যাকসিন ডেপ্লয়মেন্ট কমিটির সদস্য সচিব ডা. শামসুল হক সাংবাদিকদের এ ব্যাপারে বিস্তারিত জানান। তিনি বলেছেন, করোনা ভাইরাসের টিকার বিশেষ ক্যাম্পেইনের (গণটিকা) আওতায় গত মাসে প্রথম ডোজ নেওয়া ব্যক্তিদের আজ থেকে দ্বিতীয় ডোজ দেওয়া হবে। বিশেষ করে গত ৭ থেকে ১২ আগস্ট পর্যন্ত যারা রাজধানী থেকে শুরু করে ইউনিয়ন-ওয়ার্ড পর্যায়ে প্রথম ডোজ টিকা নিয়েছেন, তারা প্রথম ডোজের টিকা কার্ড নিয়ে একই কেন্দ্রে গেলেই টিকা পাবেন।

ডা. শামসুল হক আরও বলেন, সংশ্লিষ্ট কেন্দ্রের জন্য বরাদ্দকৃত দ্বিতীয় ডোজের টিকা এরই মধ্যে পাঠানো হয়েছে। এ ক্ষেত্রে দিনের টিকাদান শুরুর প্রথম দুই ঘণ্টায় (৯টা থেকে ১১টা পর্যন্ত) শুধু বয়স্ক ও নারীদের অগ্রাধিকার ভিত্তিতে টিকা প্রয়োগ করা হবে।

আরও পড়ুন : কলকাতার বেপরোয়া নগরায়ণে শঙ্কায় বাংলাদেশ

এ দিকে ১৮ বছরের নিচের শিক্ষার্থীদের টিকা দেওয়া-না দেওয়া নিয়ে বিভিন্ন মহলে আলোচনা হলেও এখন পর্যন্ত বিষয়টি নিয়ে কোনো ধরনের সিদ্ধান্ত হয়নি বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড