• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

‘ডব্লিউএইচওর অনুমোদন পেলে ১২-১৮ বছর বয়সীদের টিকা প্রয়োগ’

  নিজস্ব প্রতিবেদক

০৬ সেপ্টেম্বর ২০২১, ১২:৪১
‘ডব্লিউএইচওর অনুমোদন পেলে ১২-১৮ বছর বয়সীদের টিকা প্রয়োগ’
স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক (ছবি : সংগৃহীত)

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) অনুমোদন পেলেই দেশের ১২ থেকে ১৮ বছর বয়সীদের করোনা ভাইরাস প্রতিরোধী টিকা দেওয়া হবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। সোমবার (৬ সেপ্টেম্বর) সচিবালয়ে বৈঠক শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ কথা জানান তিনি।

জাহিদ মালেক বলেছেন, ১২ থেকে ১৭ বছর বয়সীদের টিকা দিতে বিশ্ব স্বাস্থ্য সংস্থার কাছে আবেদন করা হয়েছে। এই অনুমোদন পেলেই তাদের করোনার ভ্যাকসিন দেওয়া হবে।

তিনি আরও বলেন, চলতি মাসেই দেশে আড়াই কোটি ডোজ ভ্যাকসিন আসবে। ১২ থেকে ১৭ বছর বয়সীদের টিকা দিতে আমরা ইতোমধ্যে বিশ্ব স্বাস্থ্য সংস্থার কাছে আবেদন করেছি।

এ সময় সাংবাদিকদের প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী বলেন, এখন হাসপাতালগুলোতে কোভিড রোগীর চাপ কিছুটা কম। করোনা ইউনিটগুলোতে বেড খালি আছে। তাই নন-কোভিড রোগীদের জন্য কিছু বেড ছেড়ে দেওয়া হচ্ছে।

এর আগে শনিবার করোনা ভাইরাস প্রতিরোধে সরকার শিশুদের ফাইজার ও মডার্নার ভ্যাকসিন দেওয়ার পরিকল্পনা করছে বলে জানিয়েছিলেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। স্কুল শিক্ষার্থীরা কোন টিকা পাবেন কী-না এমন প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী বলেন, শিক্ষার্থীদের বয়স ১৮ বছরের ওপরে হলে বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্দেশনা অনুযায়ী যে কোনো ধরনের টিকা দেওয়া যাবে। ১৮ বছরের নিচে যেসব শিক্ষার্থী আছে, বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্দেশনা ও অন্যান্য দেশে যেভাবে দেওয়া হচ্ছে সেভাবেই তাদেরকে টিকা প্রদান করা হবে।

আরও পড়ুন : বাংলাদেশ থেকে চীনে সামুদ্রিক খাদ্যপণ্য রফতানি শুরু

যদিও এর পরদিন ১৮ বছরের কম বয়সীদের আপাতত ভ্যাকসিন দেওয়া হবে না বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদফতর।

দেশে ২ কোটি ৮০ লাখের বেশি ডোজ টিকা প্রয়োগ

বাংলাদেশে এখন পর্যন্ত দুই কোটি ৮০ লাখ ৭৪ হাজার ১৫৬ ডোজ করোনা ভাইরাস (কোভিড-১৯) প্রতিরোধী টিকা প্রয়োগ করা হয়েছে। এর মধ্যে প্রথম ডোজ নিয়েছেন এক কোটি ৯৩ লাখ ৪০ হাজার ৪০৮ মানুষ। আর ৮৭ লাখ ৩৩ হাজার ৭৪৮ জন নিয়েছেন দ্বিতীয় ডোজ।

এ পর্যন্ত প্রথম ডোজ ভ্যাকসিন গ্রহীতাদের মধ্যে পুরুষ এক কোটি ১০ লাখ ৬২ হাজার ৭০২ জন। আর নারী রয়েছেন ৮২ লাখ ৭৭ হাজার ৭০৬ জন। এছাড়া দ্বিতীয় ডোজ টিকা গ্রহীতাদের মধ্যে পুরুষ ৫৩ লাখ ১১ হাজার ৩০০ জন। আর নারী ৩৪ লাখ ২২ হাজার ৪৪৮ জন।

এর মধ্যে অ্যাস্ট্রাজেনেকার টিকা কোভিড শিল্ড প্রয়োগ করা হয়েছে এক কোটি ১৬ লাখ ৯২ হাজার ৩৩৬ ডোজ। এছাড়া ফাইজার-বায়োএনটেকের টিকা প্রয়োগ করা হয়েছে এক লাখ ৩৭২ ডোজ। চীনের সিনোফার্মের টিকা প্রয়োগ হয়েছে এক কোটি ২৬ লাখ ৯২ হাজার ৪২২ ডোজ। আর মডার্নার টিকা প্রয়োগ হয়েছে ৩৫ লাখ ১৮৯ হাজার ৬৪৪ নারী ৪৩ লাখ ৯৪ হাজার ১৫১ জন।

আরও পড়ুন : করোনায় আক্রান্ত-মৃত্যু কমল বিশ্বে

এই টিকা গ্রহণকারীদের মধ্যে ৬৩ লাখ ৩৮ হাজার ৭২১ জন প্রথম ডোজ এবং ৫৩ লাখ ৫৩ হাজার ৬১৫ জন দ্বিতীয় ডোজ ভ্যাকসিন নিয়েছেন। তাছাড়া প্রথম ডোজ টিকা গ্রহণকারী ৩৮ লাখ ৭৫ হাজার ৯৬৬ জন পুরুষ। আর নারী ২৪ লাখ ৬২ হাজার ৭৫৫ জন। এছাড়া দ্বিতীয় ডোজ টিকা গ্রহণকারী পুরুষ ৩৩ লাখ ৪১ হাজার ৬৩৩ জন। আর নারী ২০ লাখ ১১ হাজার ৯৮২ জন।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড