• শনিবার, ২৭ নভেম্বর ২০২১, ১২ অগ্রহায়ণ ১৪২৮  |   ২৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

বঙ্গোপসাগরে লঘুচাপ : সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত বহাল

  অধিকার ডেস্ক

২৪ জুলাই ২০২১, ১৫:২৮
বঙ্গোপসাগরে লঘুচাপ
বঙ্গোপসাগরে লঘুচাপ (ছবি : সংগৃহীত)

বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপটি সুস্পষ্ট লঘুচাপে পরিণত হওয়ার পর এটি এখন ভারতীয় স্থলভাগে অবস্থান করছে। সুস্পষ্ট লঘুচাপের প্রভাবে বাংলাদেশে বৃষ্টি হচ্ছে। একই সঙ্গে শনিবারও সমুদ্রবন্দরে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত বহাল রেখেছে আবহাওয়া অধিদফতর।

সারাদেশে চলমান বৃষ্টির প্রবণতা আগামীকাল রবিবার পর্যন্ত অব্যাহত থাকতে পারে বলেও জানিয়েছে আবহাওয়া বিভাগ।

শনিবার (২৪ জুলাই) সকাল থেকে দুপুর পর্যন্ত ঢাকায় দফায় দফায় বৃষ্টি হয়েছে। শুক্রবার সকাল ৬টা থেকে শনিবার সকাল ৬টা পর্যন্ত দেশের সবচেয়ে বেশি বৃষ্টি হয়েছে সন্দ্বীপে, সেখানে ৮৬ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড কর হয়েছে। এ সময়ে বরিশাল বিভাগে ভারি বৃষ্টি হয়েছে। ঢাকায় ২ মিলিমিটার বৃ্ষ্টি হয়েছে বলে জানিয়েছে আবহাওয়া বিভাগ।

আবহাওয়াবিদ মো. আব্দুল হামিদ মিয়া বলেন, ‘উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন উত্তর উড়িষ্যা-পশ্চিমবঙ্গ উপকূলীয় এলাকায় অবস্থানরত সুস্পষ্ট লঘুচাপটি বর্তমানে ঝাড়খণ্ড ও উত্তর ছত্রিশঘর ও উড়িষ্যায় অবস্থান করছে। ভূমিতে উঠে যাওয়ায় এটি আর নিম্নচাপে পরিণত হওয়ার সম্ভাবনা নেই। এখন এটি দুর্বল হয়ে যাবে।

তিনি বলেন, ‘এটার (সুস্পষ্ট লঘুচাপ) প্রভাবে আমাদের এখানে প্রচুর মেঘ রয়েছে। সমুদ্র এলাকায়ও বজ্র মেঘ সৃষ্টি হচ্ছে। এজন্য ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত বহাল থাকবে। আগামীকাল সকাল নাগাদ সতর্ক সংকেত উঠে যেতে পারে।’

সুস্পষ্ট লঘুচাপের প্রভাবে সারাদেশে বৃষ্টি হচ্ছে জানিয়ে হামিদ মিয়া বলেন, ‘এছাড়া এখন দেশের দক্ষিণাঞ্চলে মৌসুমি বায়ু সক্রিয় রয়েছে। উত্তরাঞ্চলে মোটামুটি সক্রিয়, তবে বঙ্গোপসাগরে শক্তিশালী মৌসুমি বায়ু।’

ওডি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড