• শনিবার, ৩১ জুলাই ২০২১, ১৬ শ্রাবণ ১৪২৮  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

উজবেকিস্তানের পথে পররাষ্ট্রমন্ত্রী

  নিজস্ব প্রতিবেদক

১৪ জুলাই ২০২১, ১১:১৯
পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন
পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। ফাইল ছবি

দুই দিনের আন্তর্জাতিক সম্মেলনে যোগ দিতে উজবেকিস্তানের রাজধানী তাসখন্দের উদ্দেশে ঢাকা ছেড়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

বুধবার (১৪ জুলাই) সকাল ৬টা ৩৫ মিনিটে পররাষ্ট্রমন্ত্রীকে বহনকারী ফ্লাইটটি ঢাকা ছেড়ে যায়।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা গণমাধ্যমকে এই তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, তাসখন্দের উদ্দেশে ড. মোমেন সকাল ৬টা ৩৫ মিনিটে ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ছেড়ে গেছেন।

এ দিকে, পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, তাসখন্দের সম্মেলনে যোগাযোগ, অর্থনীতি, চলমান করোনার টিকা ইস্যুসহ সমসাময়িক বিষয়, বিশেষ করে আফগানিস্তানের চলমান উত্তপ্ত পরিস্থিতি নিয়ে আলোচনা হবে। এছাড়া মন্ত্রীর এই সফরে সাইড লাইনে ভারত-চীন ও রাশিয়ার সাথে বৈঠক করবেন মোমেন।

জানা গেছে, উজবেকিস্তানের প্রেসিডেন্ট শাভকাত মিরজিইয়োইয়েভের আহ্বানে আয়োজিত সম্মেলনে যুক্তরাষ্ট্র, রাশিয়া, চীন, পাকিস্তান ও ইইউসহ বিশ্বের অন্তত ৪০টি দেশ-জোটের সরকার, রাষ্ট্রপ্রধান ও পররাষ্ট্রমন্ত্রীরা অংশ নেবেন।

সম্প্রতি তাসখন্দ সফর প্রসঙ্গে পররাষ্ট্রমন্ত্রী গণমাধ্যমকে বলেন, সম্মেলনে কানেক্টিভিটি নিয়ে আলোচনা হবে। আফগানিস্তানের চলমান ইস্যু আলোচনায় উঠবে।

এর আগে মঙ্গলবার (১৩ জুলাই) ইস্কাটনের নিজ বাসভবনে পররাষ্ট্রমন্ত্রী মোমেন উজবেকিস্তান সফর সম্পর্কে জানান, সফরে দেশটির প্রেসিডেন্টের সাথে বৈঠক করবেন। সেখানে ঢাকার সাথে তাসখন্দে সরাসরি উড়োজাহাজের ফ্লাইট চাওয়া হবে। তাছাড়া দেশটিতে থেকে তুলা আমদানি বিষয়েও আলোচনা করবে বাংলাদেশ।

এই সফরে পররাষ্ট্রমন্ত্রী মোমেন গুরুত্বপূর্ণ তিনটি দেশ ভারত, চীন ও রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী ড. এস জয়শঙ্কর, ওয়াং ই ও সের্গেই ল্যাভরভের সাথে সাইড লাইন বৈঠক করবেন। বৈঠকে রোহিঙ্গাদের প্রত্যবসান ইস্যুতে জোরালো সমর্থন চাইবেন পররাষ্ট্রমন্ত্রী।

এ প্রসঙ্গে মঙ্গলবার ড. মোমেন সাংবাদিকদের জানান, ভারতের পররাষ্ট্রমন্ত্রী জয়শঙ্করের সাথে রোহিঙ্গা ইস্যুসহ ঢাকা ও নয়াদিল্লির ছোট ছোট কিছু বিষয়ের সমাধান নিয়ে কথা বলবেন। এছাড়া চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ইর সাথে টিকা নিয়ে আলোচনা হবে। পাশাপাশি চীনের পররাষ্ট্রমন্ত্রী সিনোফার্ম থেকে বাংলাদেশকে আরও ১০ লাখ টিকা উপহারের ঘোষণা দেবেন।

আরও পড়ুন : অনলাইনে ট্রেনের টিকিট বিক্রি শুরু

এছাড়া রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী ল্যাভরভের সাথে রোহিঙ্গা ইস্যুতে জোরালো আলোচনা করবেন। একই সাথে ঢাকার পক্ষ থেকে গত সোমবার (১২ জুলাই) জেনেভায় রোহিঙ্গা ইস্যুতে পাস হওয়া রেজ্যুলেশনসহ প্রত্যাবাসন ও সম্প্রতি সেনা প্রধানের রাশিয়া সফরের প্রসঙ্গ নিয়ে কথা বলবেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

ওডি/আইএইচএন

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড