• শনিবার, ৩১ জুলাই ২০২১, ১৬ শ্রাবণ ১৪২৮  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

রোদ-বৃষ্টির লুকোচুরিতে কাটতে পারে দিন

  নিজস্ব প্রতিবেদক

১৪ জুলাই ২০২১, ১০:২৯
রোদ-বৃষ্টির লুকোচুরিতে কাটতে পারে দিন
মেঘাচ্ছন্ন আকাশে রোদের ঝলক (ছবি : সংগৃহীত)

রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে সকাল থেকেই মেঘলা আকাশ দেখা যাচ্ছে। এর সঙ্গে ছিটেফোঁটা ও হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে রোদের দেখাও মিলতে পারে। এছাড়া দেশের বিভিন্ন অঞ্চলে বৃষ্টি ও রোদের দেখা মেলার সম্ভাবনা আছে।

বুধবার (১৪ জুলাই) আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ মো. ড. আবুল কালাম মল্লিক গণমাধ্যমকে এসব তথ্য নিশ্চিত করেন। তিনি বলেছেন, এখন ঢাকার বিভিন্ন স্থানের আকাশে মেঘ দেখা যাচ্ছে। তবে বড় ধরনের বৃষ্টির সম্ভাবনা নেই। দুপুরের পর কোথাও কোথাও হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি হতে পারে। এছাড়া দিনের বেশিরভাগ সময়ে রোদের দেখা মিলতে পারে।

সারাদেশের আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, দেশের রংপুর, খুলনা, বরিশাল, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রাজশাহী ও ঢাকা বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।

সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। এছাড়া রাজশাহী ও পাবনা জেলার ওপর দিয়ে বয়ে যাওয়া দাবদাহ প্রশমিত হতে পারে। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ঈশ্বরদীতে ৩৬ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। আর সর্বোচ্চ বৃষ্টিপাত হয় দিনাজপুরে ৫৩ মিলিমিটার।

আরও পড়ুন : বিশ্বে করোনায় মৃত্যু ৪০ লাখ ৬৫ হাজার ছাড়াল

সিনপটিক অবস্থায় বলা হয়েছে, পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরের অদূরে উত্তর অন্ধ্রে প্রদেশ-দক্ষিণ উড়িষ্যা উপকূলে অবস্থিত লঘুচাপটি গুরুত্বহীন হয়ে পড়েছে। মৌসুমি বায়ুর অক্ষের সঙ্গে মিলিত হয়েছে। মৌসুমি বায়ুর অক্ষের বর্ধিতাংশ গুজরাট, মধ্যপ্রদেশ, উত্তর অন্ধ্রপ্রদেশ, গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের দক্ষিণাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে দুর্বল থেকে মাঝারি অবস্থায় বিরাজ করছে।

ওডি/কেএইচআর

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড