• বৃহস্পতিবার, ১৭ জুন ২০২১, ৩ আষাঢ় ১৪২৮  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

৫০ মডেল মসজিদের উদ্বোধন

বিশ্বে সর্বক্ষেত্রেই এগিয়ে মুসলিমরা : প্রধানমন্ত্রী

  নিজস্ব প্রতিবেদক

১০ জুন ২০২১, ১২:১৪
শেখ হাসিনা
প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ফাইল ছবি

বিজ্ঞান ছাড়াও বিশ্বের সব ক্ষেত্রেই মুসলিমরা অগ্রগামী ভূমিকা রেখেছে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মুজিববর্ষ উপলক্ষে বৃহস্পতিবার (১০ জুন) সকালে প্রথম ধাপে দেশের বিভিন্ন জেলা, উপজেলা ও সিটি করপোরেশন পর্যায়ের ৫০টি মডেল মসজিদ ও সাংস্কৃতিক কেন্দ্রের উদ্বোধনকালে তিনি এ কথা বলেন। প্রধানমন্ত্রী এ সময় গণভবন থেকে ভার্চুয়ালি উদ্বোধন অনুষ্ঠানে যুক্ত হন।

তিনি বলেন, জ্ঞানে-বিজ্ঞানে আমরা যদি দেখি, সারা বিশ্বে মুসলমানরা আগে বেরিয়ে এসেছে। সবসময় মুসলমানরা সামনে ছিল। সভ্যতার দিক থেকে মুসলমানরা সবসময় আগে ছিল। পরিষ্কার-পরিচ্ছন্ন থাকা থেকে শুরু করে সবকিছুতে মুসলমানরাই অগ্রণী ভূমিকা রেখেছে।

প্রধানমন্ত্রী বলেন, চিকিৎসা শাস্ত্র বলি, এস্ট্রোলজি বলি যা বলি সবকিছুতেই। এই এস্ট্রোলজিতে সবথেকে আগে মুসলমানরা পথ দেখায়। বিজ্ঞান চর্চার ক্ষেত্রে, প্রত্যেকটি ক্ষেত্রে আজকে কেন মুসলিমরা পিছিয়ে থাকবে সেটাই আমার প্রশ্ন।

সরকারপ্রধান বলেন, আমাদের প্রতি জেলায় এবং উপজেলায় আমরা এই মসজিদগুলো করেছি। সেখানে মেয়েদের জন্য ও অসুস্থদের জন্য আলাদা ব্যবস্থা থাকবে। পাশাপাশি ইমামদের জন্য প্রশিক্ষণ ও মুসলিমদের জ্ঞান আহরণের জন্য লাইব্রেরির ব্যবস্থা থাকবে বলেও জানান তিনি।

উল্লেখ্য, মুজিববর্ষ উপলক্ষে, ধর্মীয় ভুল ব্যাখ্যা দূর করে ইসলামের সঠিক বার্তা সাধারণ মানুষের কাছে পৌঁছে দেওয়ার লক্ষ্যে সরকার দেশব্যাপী মোট ৫৬০টি মডেল মসজিদ নির্মাণ করছে।

আরও পড়ুন : বলয়গ্রাস সূর্যগ্রহণ আজ

মসজিদগুলো ঢাকার সাভার উপজেলা, ফরিদপুরের মধুখালী ও সালথা উপজেলা, কিশোরগঞ্জের পাকুন্দিয়া ও কুলিয়ারচর উপজেলা, মানিকগঞ্জের শিবালয় উপজেলা, রাজবাড়ি সদর উপজেলা, শরিয়তপুর সদর ও গোসাইহাট উপজেলা, বগুড়ার শারিয়াকান্দি, শেরপুর ও কাহালু উপজেলা, নওগাঁর সাপাহার ও পরশা উপজেলা সিরাজগঞ্জ জেলা ও সদর উপজেলা, পাবনার চাটমোহর উপজেলা, রাজশাহীর গোদাগারি ও পাবা উপজেলা, দিনাজপুরের খানসামা ও বিরোল উপজেলা, লালমনিরহাটের পাটগ্রাম উপজেলা, পঞ্চগড় সদর ও দেবীগঞ্জ উপজেলা, রংপুর জেলা, সদর উপজেলা, মিঠাপুকুর, পীরগঞ্জ ও বদরগঞ্জ উপজেলা, ঠাকুরগাঁওয়ের হরিপুর উপজেলা, নোয়াখালীর সুবর্ণচর উপজেলা, ময়মনসিংহের গফরগাঁও ও তারাকা উপজেলা, চট্টগ্রাম জেলা, লোহাগড়া, মীরসরাইর ও সন্দ্বীপ উপজেলা, জামালপুর সদর ও ইসলামপুর উপজেলা, ব্রাহ্মণবাড়িয়ার নবীনগর ও বিজয়নগর উপজেলা, ভোলা সদর, সিলেটের দক্ষিণ সুরমা উপজেলা, কুমিল্লার দাউদকান্দি উপজেলা, খাগড়াছড়ির পানছড়ি উপজেলা, কুষ্টিয়া সদর, খুলনা জেলা, চাঁদপুরের কচুয়া উপজেলা, ঝালকাঠির রাজাপুর উপজেলা এবং চুয়াডাঙ্গা সদর উপজেলায় নির্মিত হয়েছে।

ওডি/আইএইচএন

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড