• বুধবার, ২৪ এপ্রিল ২০১৯, ১১ বৈশাখ ১৪২৬  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন

বৈধ রিক্রুটিং এজেন্সিই মালয়েশিয়ায় কর্মী পাঠাতে পারবে (ভিডিও)

  অধিকার ডেস্ক    ২৬ সেপ্টেম্বর ২০১৮, ১১:১২

বাংলাদেশের প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী
প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী নুরুল ইসলাম এবং মালয়েশিয়ার মানবসম্পদমন্ত্রী কুলা সেগারান

বৈধ রিক্রুটিং এজেন্সির মাধ্যমে জি টু জি প্লাস পদ্ধতিতে বাংলাদেশি কর্মীদের মালয়েশিয়ায় পাঠানো হবে। মঙ্গলবার(২৫ সেপ্টেম্বর) প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী নুরুল ইসলাম মালয়েশিয়ায় শ্রমিক নিয়োগ-সংক্রান্ত বৈঠকে এ কথা জানান। মালয়েশিয়ার সরকারি কর্মকর্তাদের জয়েন্ট ওয়ার্কিং গ্রুপের দুই দফা বৈঠকের পর এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

প্রায় এক মাস বন্ধ থাকার পর মালয়েশিয়ার প্রশাসনিক রাজধানী পুত্রজায়ায় দুই দেশের মধ্যে অনুষ্ঠিত বৈঠকে কর্মী-সংক্রান্ত ওয়ার্কিং কমিটির বৈঠকে বাংলাদেশের প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী এবং মালয়েশিয়ার মানবসম্পদমন্ত্রী কুলা সেগারান নেতৃত্ব দেন।

বৈঠকে মালয়েশিয়ায় বাংলাদেশের শ্রমবাজারের অচলাবস্থা কাটাতে যৌথ ওয়ার্কিং কমিটি একত্রিত হয়। এ বিষয়ে প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রীর একান্ত সচিব (যুগ্ম সচিব) মো. আবুল হাছানাত হুমায়ুন কবীর জানান, বৈঠকে বেশ কিছু সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

উল্লেখ্য, মালয়েশিয়ায় ১০ লাখের বেশি কর্মী কাজ করছেন। গত দেড় বছরে দেশটিতে এসেছেন দুই লাখের মতো কর্মী। এই কর্মীরা আসে জি টু জি প্লাস পদ্ধতিতে কিন্তু ১ সেপ্টেম্বর থেকে বন্ধ হয়ে যায় এর অনলাইন সিস্টেম এসপিপিএ।

যারা অবৈধ আছে, তাদের বৈধ করার ব্যাপারে এবং ১০ বছরের বেশি ভিসা দেওয়ার বিষয়েও ইতিবাচক আলোচনা হয়েছে বলে নিশ্চিত করেন প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী নুরুল ইসলাম।

নতুন অনলাইন সিস্টেম চালুর আগ পর্যন্ত ম্যানুয়াল পদ্ধতিতে সব কাজ চলবে বলে জানা গেছে। যোগ্য সব এজেন্সি এ সুযোগ পাবে বলেও বিশ্বস্ত সূত্র জানিয়েছে।

বৈঠকে উপস্থিত ছিলেন মালয়েশিয়ার রাষ্ট্রদূত মুহা. শহিদুল ইসলাম, জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর মহাপরিচালক মো. সেলিম রেজা, অতিরিক্ত সচিব ড. মনিরুল সালেহিন (কর্মসংস্থান), উপসচিব মোহাম্মদ সাহিন (কর্মসংস্থান), পররাষ্ট্র মন্ত্রণালয়ের ডিজি ও একজন উপসচিব, প্রধানমন্ত্রীর কার্যালয়ের একজন প্রতিনিধি, আইন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এবং স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের একজন উপসচিব, দূতাবাসের শ্রম কাউন্সিলর মো. সায়েদুল ইসলাম প্রমুখ।

এ বিষয়ে মালয়েশিয়ার মানবসম্পদমন্ত্রী কুলা সেগারান তার ফেসবুক পোস্টে বাংলাদেশের মন্ত্রীকে ধন্যবাদ দিয়ে লিখেছেন, আলোচনা ফলপ্রসূ হয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড