• সোমবার, ১৪ জুন ২০২১, ৩১ জ্যৈষ্ঠ ১৪২৮  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

শিক্ষাজীবন বাঁচাতে ৩ দফা দাবিতে মানববন্ধন

  অধিকার ডেস্ক

০৯ মে ২০২১, ১৪:১৬
জাতীয় প্রেস ক্লাবের সামনে ছাত্র ফ্রন্টের মানববন্ধন
জাতীয় প্রেস ক্লাবের সামনে ছাত্র ফ্রন্টের মানববন্ধন। (ছবি: সংগৃহীত)

করোনাকালে শিক্ষাজীবনের অনিশ্চয়তা দূর করতে সকল শিক্ষার্থীর জন্য ভ্যাকসিন, অনলাইন ক্লাস-পরীক্ষার আয়োজন এবং বেতন-ফি মওকুফের দাবি জানিয়েছে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট।

রবিবার (৯ মে) জাতীয় প্রেস ক্লাবের সামনে তিন দফা দাবিতে মানববন্ধন কর্মসূচি পালন করেছে সংগঠনটি।

মানববন্ধনে বক্তারা বলেন, গত বছর করোনা সংক্রমণের প্রথম ধাপেই শিক্ষাব্যবস্থা মারাত্মক হুমকির মুখে পড়েছিল। অন্যান্য খাতগুলো পুনরুদ্ধারের ব্যাপারে আলাপ আলোচনা হলেও শিক্ষাখাতের ক্ষতি পুনরুদ্ধারের ব্যাপারে কোনো দৃশ্যমান পদক্ষেপ ছাত্রসমাজের চোখে পড়েনি। শিক্ষাজীবন নিয়ে এক ভয়ঙ্কর অনিশ্চয়তার মধ্যে দিন কাটাচ্ছে শিক্ষার্থীরা।

তারা আরও বলেন, দেশে মোট শিক্ষার্থী প্রায় ৫ কোটি, যার প্রায় অর্ধেকেরই শিক্ষাজীবন আজ বিপর্যস্ত ও অনিশ্চিত। পাশাপাশি শিক্ষকরাও কষ্টে জীবনযাপন করছেন। মরার ওপর খাড়ার ঘা হয়ে দাঁড়িয়েছে দ্রব্যমূল্য।

তারা বলেন, একদিকে প্রতিষ্ঠানের মালিকরা বেতন-ফি আদায়ে চাপ দিচ্ছেন, অন্যদিকে অভিভাবকরাও দাবি করছেন বেতন-ফি মওকুফ করা হোক। করোনাকালে এই বিপুল পরিমাণ বেতন-ফি শিক্ষার্থীদের পরিশাধ করতে হলে বিশাল অংশের শিক্ষার্থী তাদের শিক্ষাজীবন থেকে ছিটকে পড়বে।

ইতিমধ্যে অনিশ্চিত ও পরিকল্পনাহীনভাবে শিক্ষাখাত চলার পরোক্ষ প্রভাবে শিশুশ্রম ও বাল্যবিবাহ উল্লেখযোগ্য হারে বেড়েছে বলেও তারা দাবি করেন।

ওডি/জেআই

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড