• বৃহস্পতিবার, ১৫ এপ্রিল ২০২১, ২ বৈশাখ ১৪২৮  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

রমজানেও টিকা কার্যক্রম চলবে

  নিজস্ব প্রতিবেদক

০৬ এপ্রিল ২০২১, ১৩:০২
টিকা
করোনা টিকা। ছবি : সংগৃহীত

বৈশ্বিক মহামারি করোনা ভাইরাস প্রতিরোধে চলমান টিকা প্রয়োগ কার্যক্রমের দ্বিতীয় ডোজ দেওয়া শুরু হচ্ছে আগামী ৮ এপ্রিল (বৃহস্পতিবার)। দ্বিতীয় ডোজ নিতে টিকা কার্ড সাথে আনতে হবে। এছাড়া আসন্ন রমজান মাসেও এ কার্যক্রম চলবে বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।

সোমবার (৫ এপ্রিল) কোভিড-১৯ ভ্যাকসিন প্রিপেয়ার্ডনেস অ্যান্ড ডিপ্লয়মেন্ট কমিটির সভা শেষে এক দিকনির্দেশনায় স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. মীরজাদি সেব্রিনা ফ্লোরা এই তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, দেশব্যাপী চলমান প্রথম ডোজের করোনা টিকা বন্ধ হচ্ছে না, এটি অব্যাহত থাকবে। একই সাথে আগামী ৮ এপ্রিল থেকে টিকার দ্বিতীয় ডোজ দেওয়া শুরু হবে।

নির্দেশনায় বলা হয়, ৮ এপ্রিল শুরু হতে যাওয়া টিকার দ্বিতীয় ডোজের পাশাপাশি প্রথম ডোজের টিকাদান কার্যক্রম অব্যাহত রাখতে হবে। এ জন্য ৫ এপ্রিল থেকে প্রথম ডোজের পাশাপাশি দ্বিতীয় ডোজ দেওয়ার তারিখ এসএমএসের মাধ্যমে জানানো হবে। এসএমএসে দেওয়া তারিখ অনুযায়ী আগের টিকাদান কেন্দ্র থেকে দ্বিতীয় ডোজ নিতে হবে।

এতে আরও বলা হয়, মঙ্গলবার (৬ এপ্রিল) থেকে দেশজুড়ে টিকা পরিবহন শুরু করতে হবে। জেলা পর্যায়ে গঠিত কমিটি নিজ নিজ জেলার টিকা গ্রহণ করবে। আর পুরো কাজটি করবে টিকা সরবরাহকারী প্রতিষ্ঠান বেক্সিমকো ফার্মাসিইউক্যালসের সহায়তায়।

সভায় গৃহীত কমিটির সিদ্ধান্ত অনুযায়ী, আসন্ন রমজান মাসেও টিকাদান কার্যক্রম অব্যাহত রাখতে হবে। পাশাপাশি টিকাদান চলবে লকডাউনের সময়ও। তবে এ সময় অবশ্যই টিকা কার্ড সাথে নিয়ে আসতে হবে। কারণ, টিকা কার্ড দেখিয়ে টিকা গ্রহণকারী রিকশা অথবা ব্যক্তিগত গাড়ি ব্যবহার করতে পারবেন।

আরও পড়ুন : করোনা ঠেকাতে ১০ কোটি টাকা পেল ১২ সিটি করপোরেশন

এ দিকে, টিকা নেওয়ার জন্য সাধারণ মানুষকে উদ্বুদ্ধ করতে স্থানীয় মসজিদের মাইকে ও কেবল টিভি চ্যানেলের পাশাপাশি বিভিন্ন প্রচার-প্রচারণামূলক ব্যবস্থা গ্রহণ করারও সিদ্ধান্ত নিয়েছে কমিটি।

ওডি/আইএইচএন

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড