• শনিবার, ১৭ এপ্রিল ২০২১, ৪ বৈশাখ ১৪২৮  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

স্বাস্থ্য সেবা বিভাগের নতুন সচিব লোকমান হোসেন

  নিজস্ব প্রতিবেদক

০৪ এপ্রিল ২০২১, ১২:২০
স্বাস্থ্য সেবা বিভাগের নতুন সচিব লোকমান হোসেন মিয়া
স্বাস্থ্য সেবা বিভাগের নতুন সচিব লোকমান হোসেন মিয়া। (ছবি: সংগৃহীত)

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগের সচিব মো. আব্দুল মান্নানকে বদলি করা হয়েছে। তার স্থলে নতুন করে পদায়ন করা হয়েছে বন্ত্র ও পাট মন্ত্রণালয়ের সচিব লোকমান হোসেন মিয়াকে। আব্দুল মান্নানকে বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সচিব করা হয়েছে।

রবিবার (৪ এপ্রিল) স্বাস্থ্য মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য কর্মকর্তা মাইদুল ইসলাম প্রধান বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, স্বাস্থ্য সেবা বিভাগের সচিব মো. আব্দুল মান্নানকে বদলি করা হয়েছে। নতুন স্বাস্থ্য সচিব হয়েছেন লোকমান হোসেন মিয়া। তিনি বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সচিবের দায়িত্বে ছিলেন। এছাড়া ভূমি আপিল বোর্ডের চেয়ারম্যান (সচিব) মো. মোকাব্বির হোসেনকে সুরক্ষা সেবা বিভাগের সচিব করা হয়েছে।

রবিবার জনপ্রশাসন মন্ত্রণালয়ের উপসচিব মুহাম্মদ আব্দুল লতিফ স্বাক্ষরিত এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে। জনস্বার্থে এ আদেশ অবিলম্বে কার্যকর হবে বলে প্রজ্ঞাপনে বলা হয়েছে।

এদিকে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে চিকিৎসাধীন রয়েছেন সচিব মো. আব্দুল মান্নান। শুক্রবার (২ এপ্রিল) বেলা পৌনে ১২টার দিকে তাকে রাজধানীর শেখ রাসেল গ্যাস্ট্রোলিভার হাসপাতালে ভর্তি করা হয়। স্বাস্থ্য মন্ত্রণালয় সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।

একনজরে লোকমান হোসেন মিয়া

লোকমান হোসেন মিয়া ১৯৬৩ সালে বরিশাল জেলার গৌরনদী উপজেলায় জন্মগ্রহণ করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইতিহাসে স্নাতকোত্তর ডিগ্রী অর্জন করেন।

লোকমান হোসেন মিয়া বাংলাদেশ সিভিল সার্ভিস (প্রশাসন) ক্যাডারের ১৯৮৬ ব্যাচের একজন কর্মকর্তা। তিনি চাকরি জীবনে সিভিল এভিয়েশন অথরিটির পরিচালক, জীবন বীমা কর্পোরেশনের জিএম, প্রধানমন্ত্রীর কার্যালয়ের পরিচালক, নরসিংদী জেলা পরিষদের সচিব, মহেশপুর উপজেলায় ইউএনও, রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের ডেপুটি ডাইরেক্টর, ঢাকা সিটি করপোরেশনের জোনাল এক্সিকিউটিভ অফিসার, জাতীয় সংসদের হুইপের একান্ত সচিব, নারায়ণগঞ্জ সদর ও আড়াইহাজার উপজেলার সহকারী কমিশনারসহ (ভূমি) সরকারের বিভিন্ন সেক্টর ও মন্ত্রণালয়ের বিভিন্ন দপ্তরে ৩০টি বিভিন্ন পদে দায়িত্ব পালন করেছেন।

২৪ অক্টোবর ২০১৯ সাল থেকে বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সচিব হিসেবে দায়িত্ব পালন করছেন। এর আগে তিনি খুলনায় বিভাগীয় কমিশনার ও তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ ও নৌপরিবহন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের পরিচালক, পাওয়ার ডেভেলপমেন্ট বোর্ডের মেম্বার (অ্যাডমিন) ও ময়মনসিংহ জেলা প্রশাসক হিসেবে দায়িত্ব পালন করেন।

কাজের স্বীকৃতিস্বরূপ তিনি জনপ্রশাসন পদক ২০১৯ অর্জন করেন।

সূত্র জানিয়েছে, বৃহস্পতিবার রাত থেকে আব্দুল মান্নানের শারীরিক জটিলতা দেখা দেয়। পরদিন বেলা পৌনে ১২টার দিকে তাকে রাজধানীর গ্রাস্ট্রোলিভার হাসপাতালে ভর্তি করা হয়েছে।

গত ২৮ জানুয়ারি রাজধানীর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিকেল বিশ্ববিদ্যালয়ের করোনার টিকা নিয়েছিলেন স্বাস্থ্য সচিব মো. আব্দুল মান্নান। এর আগে করোনায় স্ত্রীকে হারিয়েছেন আব্দুল মান্নান

গত ১৩ জুন স্বাস্থ্য সচিব আব্দুল মান্নানের সহধর্মিণী কামরুন্নাহারও করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা যান। ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচে) চিকিৎসাধীন অবস্থায় তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। কামরুন্নাহার দুই পুত্র ও এক কন্যা সন্তানের জননী ছিলেন।

গত বছরের ৪ জুন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সেবা বিভাগের সচিব হিসেবে দায়িত্ব পান মো. আব্দুল মান্নান। এর আগে বাংলাদেশে আশ্রয় নেওয়া ১০ লাখ রোহিঙ্গার সার্বিক কার্যক্রম তদারকি ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে গঠিত জয়েন্ট ওয়ার্কিং গ্রুপের ডেপুটি টিম লিডার হিসেবে দায়িত্ব পালন করেছেন তিনি। আব্দুল মান্নান ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) রাষ্ট্রবিজ্ঞান বিভাগ থেকে স্নাতক ও স্নাতকোত্তর সম্পন্ন করেছেন।

ওডি/জেআই

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড