• বুধবার, ১৪ এপ্রিল ২০২১, ১ বৈশাখ ১৪২৮  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

মোংলায় শুভেচ্ছা সফরে ভারতীয় যুদ্ধজাহাজ 

  অধিকার ডেস্ক

০৮ মার্চ ২০২১, ১৭:৫৮
ভারতীয় যুদ্ধজাহাজ ‘আইএনএস কুলিশ’ ও ‘আইএনএস  সুমেধা’
ভারতীয় যুদ্ধজাহাজ ‘আইএনএস কুলিশ’ ও ‘আইএনএস  সুমেধা’ (ছবি : সংগৃহীত)

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী এবং স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে ভারতীয় নৌবাহিনীর দুটি যুদ্ধজাহাজ শুভেচ্ছা সফরে এসেছে বাংলাদেশে।

‘আইএনএস কুলিশ’ ও ‘আইএনএস সুমেধা’ নামে যুদ্ধজাহাজ দুটি তিন দিনের সফরে সোমবার (৮ মার্চ) মোংলা বন্দরে পৌঁছায় বলে আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে।

ভারতীয় যুদ্ধজাহাজ দুটিকে স্বাগত জানান বাংলাদেশ নৌবাহিনীর মোংলা ঘাঁটির অধিনায়ক ক্যাপ্টেন এম মোশারেফ হোসেন। নৌবাহিনীর সুসজ্জিত বাদক দল ঐতিহ্যবাহী রীতিতে জাহাজ দুটিকে অভিবাদন জানায়।

উষ্ণ অভ্যর্থনা নিয়ে সুমেধা থেকে নেমে ভারতীয় নৌবাহিনীর কর্মকর্তা কমডোর মহাদেব গোবর্ধন রাজু সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় একাত্তরে মুক্তিযুদ্ধে ভারতীয় নৌ সেনাদের অংশগ্রহণের কথা তুলে ধরেন।

তিনি বলেন, ১৯৭১ সালের ৯-১০ ডিসেম্বর ‘পদ্ম’ ও ‘পলাশ’ নামের দুটি গানবোটে করে ভারতীয় নৌসেনা ও মুক্তিবাহিনীর সদস্যরা যৌথভাবে পশুর নদী দিয়ে গোপন অভিযান পরিচালনা করেছিল এবং বন্দরে পাকিস্তানি স্থাপনায় হামলা চালিয়েছিল।

‘আইএনএস কুলিশ’র নেতৃত্বে আছেন কমান্ডার সঞ্জীব অগ্নিহোত্রি এবং ‘আইএনএস সুমেধা’র নেতৃত্বে আছেন কমান্ডার গৌরব দুর্গাপাল। জাহাজ দুটিতে মোট ৩৮ জন কর্মকর্তাসহ ২৯০ জন নৌ সেনা রয়েছেন।

আইএসপিআর জানায়, সফরকালে কমডোর মহাদেব গোর্বধন ও জাহাজ দুটির অধিনায়ক টুঙ্গীপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধি সৌধে শ্রদ্ধা নিবেদন করবেন। বীরশ্রেষ্ঠ রুহুল আমিনের সমাধিস্থলেও তারা ফুল দেবেন।

১৯৭১ সালে মুক্তিযুদ্ধে অংশগ্রহণকারী বীর মুক্তিযোদ্ধাসহ নৌ কমান্ডোদের সঙ্গেও কুশল বিনিময় করবেন তারা।

ভারতের নৌসদস্যরা বাংলাদেশ নৌবাহিনীর জাহাজ ও ঘাঁটিসহ মোংলা ও খুলনার বিভিন্ন দর্শনীয় স্থান পরিদর্শন করবেন বলেও আইএসপিআর জানায়।

শুভেচ্ছা সফর শেষে জাহাজ দুটির আগামী ১০ মার্চ বাংলাদেশ ছাড়ার কথা রয়েছে।

ভারতীয় যুদ্ধজাহাজ দুটির এই সফর বাংলাদেশ ও ভারতের মধ্যকার পারস্পরিক বন্ধুত্বপূর্ণ সম্পর্ককে আরও সুদৃঢ় করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে মনে করছে নৌবাহিনী।

ওডি

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড