• বুধবার, ১৪ এপ্রিল ২০২১, ১ বৈশাখ ১৪২৮  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

লক্ষ্মীপুর পাপুলের আসনে ভোট ১১ এপ্রিল

  নিজস্ব প্রতিবেদক

০৩ মার্চ ২০২১, ১৯:০৪
পাপুল
শহিদ ইসলাম পাপুল (ফাইল ছবি)

লক্ষ্মীপুর-২ আসনের উপনির্বাচনের তফসিল ঘোষণা করা হয়েছে। স্বতন্ত্র সংসদ সদস্য শহিদ ইসলাম পাপুল কুয়েতের আদালতে ফৌজদারি অপরাধে দণ্ডপ্রাপ্ত হওয়ায় এ আসনটি শূন্য হয়। তফসিল অনুযায়ী ভোট গ্রহণ ১১ এপ্রিল, মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ ১৮ মার্চ, মনোনয়নপত্র বাছাইয়ের তারিখ ১৯ মার্চ, প্রত্যাহারের শেষ দিন ২৪ মার্চ।

বুধবার (৩ মার্চ) নির্বাচন কমিশন ভবনে এক বৈঠক শেষে এ তফসিল ঘোষণা দেন ইসি সচিব হুমায়ুন কবীর খোন্দকার। ইভিএমে এ উপনির্বাচন করার সিদ্ধান্ত নেয়া হয় কমিশন বৈঠকে। রিটার্নিং অফিসারের দায়িত্ব পালন করবেন কুমিল্লার আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা।

এর আগে ২২ ফেব্রুয়ারি সংসদ সচিবালয় পাপুলের সংসদ সদস্য পদ বাতিল সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করে। এতে গত ২৮ জানুয়ারি থেকে তার পদ শূন্য দেখানো হয়েছে।

সিনিয়র সচিব ড. জাফর আহমেদ খান স্বাক্ষরিত প্রজ্ঞাপনে বলা হয়, ‘কুয়েতে ফৌজদারি অপরাধে চার বছর সশ্রম কারাদণ্ডে দণ্ডিত হওয়ায় লক্ষ্মীপুর-২ আসন থেকে নির্বাচিত সংসদ সদস্য শহীদ ইসলাম বাংলাদেশের সংবিধানের ৬৬ (২) (ঘ) অনুচ্ছেদের বিধান অনুযায়ী সংসদ সদস্য পদে থাকার যোগ্য নয়। সেই কারণে সংবিধানের ৬৭ (১) (ঘ) অনুচ্ছেদ অনুযায়ী রায় ঘোষণার তারিখ ২৮ জানুয়ারি হতে তার আসন শূন্য হয়েছে।’

ঘুষ দেয়ার মতো ফৌজদারি অপরাধে চার বছরের সাজাপ্রাপ্ত হয়ে কুয়েতের কারাগারে বন্দি এখন পাপুল। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে স্বতন্ত্র এমপি ছিলেন তিনি।

আরও পড়ুন : সামুদ্রিক মাছে মেশানো হচ্ছে বিষাক্ত কাপড়ের রং

শহিদ ইসলাম পাপুলকে চার বছরের কারাদণ্ডের পাশাপাশি ৫৩ কোটি ১৯ লাখ ৬২ হাজার টাকা জরিমানা করেছেন। তবে তার বিরুদ্ধে আনা মানব ও অর্থপাচারের অভিযোগে শাস্তি এখনও ঘোষণা করা হয়নি। গত বছর ৬ জুন কুয়েতের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি) পাপুলকে সেদেশে গ্রেফতার করে। তখন থেকে তিনি কুয়েতের কারাগারে বন্দি।

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড