• বুধবার, ১৪ এপ্রিল ২০২১, ১ বৈশাখ ১৪২৮  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

৬ জাহাজে ভাসানচরের পথে রোহিঙ্গাদের বিশাল বহর

  নিজস্ব প্রতিবেদক

০৩ মার্চ ২০২১, ১০:১৪
রোহিঙ্গা
নৌবাহিনীর জাহাজে চড়ে ভাসানচরের পথে রোহিঙ্গারা। ফাইল ছবি

পঞ্চম ধাপের প্রথম দিনে নোয়াখালীর ভাসানচরের উদ্দেশে রওয়ানা হয়েছেন আরও ২ হাজার ২৫৮ রোহিঙ্গার বহর।

বুধবার (৩ মার্চ) সকাল সাড়ে ১০টার দিকে চট্টগ্রাম বোট ক্লাব থেকে নৌবাহিনীর ছয় জাহাজে চড়ে ভাসানচরের পথে রওয়ানা দেন তারা।

এর আগে গত ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত চার দফায় কক্সবাজারের ক্যাম্প থেকে ভাসানচরে স্থানান্তর করা হয়েছে ৯ হাজার ৫৪০ জন রোহিঙ্গা। এরমধ্যে প্রথম দফায় গত ৪ ডিসেম্বর ১ হাজার ৬৪২ জন রোহিঙ্গা স্বেচ্ছায় ভাসানচরে গেছেন।

পরে ২৯ ডিসেম্বর দ্বিতীয় ধাপে যান ১ হাজার ৮০৫ জন ও তৃতীয় ধাপে দুই দিনে ২৮ ও ২৯ জানুয়ারি মোট ৩ হাজার ২০০ জন রোহিঙ্গাকে ভাসানচরে স্থানান্তর হয়। এছাড়া ১৪ ফেব্রুয়ারি প্রথম দিন ২ হাজার ১৪ জন ও ১৫ ফেব্রুয়ারি ৮৭৯ জন রোহিঙ্গা ভাসানচরের উদ্দেশে উখিয়া কলেজের অস্থায়ী ট্রানজিট ক্যাম্প ত্যাগ করে।

সর্বশেষ আরও তিন হাজারের অধিক রোহিঙ্গাকে বুধবার ও বৃহস্পতিবার (৪ মার্চ) ভাসানচরে পৌঁছে দেওয়ার উদ্যোগ নেওয়া হয়েছে। এভাবে পর্যায়ক্রমে এক লাখ রোহিঙ্গাকে ভাসানচরে স্থানান্তরের পরিকল্পনায় কাজ করছে সরকার।

আরও পড়ুন : দেশব্যাপী ভোক্তা অধিকারের অভিযান, ১৬ লাখ টাকা জরিমানা

২০১৭ সালের ২৫ আগস্ট রাখাইনে রোহিঙ্গাদের ওপর নৃশংসতা শুরু হলে পরের কয়েক মাসে অন্তত ৮ লাখ রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে আশ্রয় নেন। এর আগেও বিভিন্ন সময়ে আরও কয়েক লাখ রোহিঙ্গা বাংলাদেশে অবস্থান নিয়েছিলেন। বর্তমানে উখিয়া ও টেকনাফের ৩৪টি আশ্রয়শিবিরে নিবন্ধিত রোহিঙ্গার সংখ্যা প্রায় সাড়ে ১১ লাখ।

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড