• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

টিকে থাকতে হলে সময়োপযোগী হতে হবে : বিচারকদের আইনমন্ত্রী

  নিজস্ব প্রতিবেদক

২২ নভেম্বর ২০২০, ১৮:২৭
অধিকার
আইনমন্ত্রী আনিসুল হক (ছবি : সংগৃহীত)

সময় প্রতিনিয়ত পরিবর্তনশীল। সময়ের সঙ্গে মানুষের চাহিদা, আচার-আচরণ, দাবি-দাওয়া, অপরাধের ধরন, পরিবেশ-পরিস্থিতি, যোগাযোগ ব্যবস্থাসহ সব বিষয়ে প্রতিনিয়ত পরিবর্তন ঘটে। সুতরাং, এই পরিবর্তনশীল পৃথিবীতে সফলভাবে টিকে থাকতে হলে সর্বনিম্ন পদ থকে শুরু করে সর্বোচ্চ পদে অধিষ্ঠিত সবাইকে সময়োপযোগী, আধুনিক ও বৈশ্বিক মানে উন্নীত হতে হবে। আর এজন্য প্রশিক্ষণের বিকল্প নেই।

রবিবার (২২ নভেম্বর) বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউটে জেলা ও দায়রা জজ এবং স্পেশাল জজদের জন্য অনলাইনে আয়োজিত ১৪৩তম রিফ্রেশার কোর্সের উদ্বোধন অনুষ্ঠানে ভার্চ্যুয়ালি যুক্ত হয়ে একথা বলেন আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক।

তিনি বলেন, আজ যে অনলাইন প্রশিক্ষণ কোর্সের আয়োজন করা হয়েছে- এটিও কিন্তু এক ধরনের পরিবর্তনের ফসল। কোভিড-১৯ আমাদের এই অনলাইন প্রশিক্ষণ কোর্সের আয়োজন করতে বাধ্য করেছে। এমনকী আদালতের তথ্য-প্রযুক্তি আইন প্রণয়ন এবং ভার্চ্যুয়াল কোর্ট চালু করাতেও বাধ্য করেছে কোভিড-১৯। আবার যিনি প্রি-কোভিড পরিস্থিতিতে নিজেকে সফলভাবে তৈরি করে নিয়েছিলেন তাকে কোভিড পরিস্থিতি মোকাবিলা করার জন্য নতুন করে ভাবতে হয়েছে, নতুন করে তৈরি হতে হচ্ছে।

আইনমন্ত্রী বলেন, বিচার ব্যবস্থায় বিচারপ্রার্থী জনগণ প্রতিনিয়ত নানা রকমের সমস্যা বা দাবি-দাওয়া নিয়ে আদালতে হাজির হন। তাছাড়া বিশ্ব বাণিজ্যের দ্বার উন্মোচিত হওয়ায় এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তির মাধ্যমে যোগাযোগ ও সংযোগ বাড়ায় হাজারো রকমের বিরোধের উদ্ভব হয়। এসব প্রেক্ষাপটে নতুন নতুন বিষয়ে নিজেকে পরিচিত করার জন্য, আইনের জটিল সমস্যাগুলো নিয়ে আলোচনা করে পারস্পরিক বোঝাপড়াকে আরো দৃঢ় করার জন্য প্রশিক্ষণ একটি গুরুত্বপূর্ণ মাধ্যম।

‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ জাতিসংঘের উন্নয়নশীল দেশ হিসেবে স্বীকৃতি পাওয়ার সব যোগ্যতা অর্জন করেছে। বাংলাদেশের এলডিসি স্ট্যাটাস থেকে উত্তরণ ও উন্নয়নশীল দেশ হিসেবে যাত্রা শুরুর প্রাক্কালে আমরা রাষ্ট্রীয়ভাবে একটি ট্রানজিশনাল পর্যায়ে অবস্থান করছি। এই সময়ে আমাদের অর্থনৈতিক, সামাজিক ও মানবিক সূচকের অগ্রগতি অব্যাহত রাখার লক্ষ্যে আইনের শাসন, ন্যায়বিচার ও সুশাসন নিশ্চিত করতে হবে। ’

আনিসুল হক বলেন, দেশের প্রতিটি অঙ্গ ও প্রতিষ্ঠানকে ঐক্যবদ্ধ হয়ে একই লক্ষ্যে কাজ করতে হবে- আর তা হলো, দেশের আপামর জনগণের উন্নয়ন। আমাদের দেশের প্রত্যেকটি মানুষ যেন সুস্থ এবং স্বাভাবিকভাবে জীবনযাপন করতে পারে, শিক্ষা, স্বাস্থ্য, বাসস্থানসহ অন্য মৌলিক চাহিদা পূরণ করে পছন্দমতো পেশা ও ব্যবসা-বাণিজ্যের মাধ্যমে আত্মনির্ভরশীলতা অর্জন করতে পারে, সেটাই আমাদের মূল লক্ষ্য হওয়া উচিত।

বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউটের মহাপরিচালক বিচারপতি খোন্দকার মূসা খালেদের সভাপতিত্বে অনুষ্ঠানে আইন সচিব মো. গোলাম সারওয়ারও বক্তব্য রাখেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড