• মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

তালিকাভুক্তির দাবিতে আইনমন্ত্রীর বাসার সামনে শিক্ষানবিশ আইনজীবীরা

  নিজস্ব প্রতিবেদক

১৭ নভেম্বর ২০২০, ১৮:৩০
অধিকার
আইনমন্ত্রী আনিসুল হকের বাসার সামনে অবস্থান নিয়েছেন শিক্ষানবিশ আইনজীবীরা (ছবি : সংগৃহীত)

চলমান করোনা ভাইরাসের মহামারিতে বিশেষ বিবেচনায় এমসিকিউ উত্তীর্ণদের ভাইভা পরীক্ষার মাধ্যমে মেধা যাচাইপূর্বক অ্যাডভোকেট হিসেবে তালিকাভুক্তির দাবিতে আইনমন্ত্রী আনিসুল হকের বাসার সামনে অবস্থান নিয়েছেন শিক্ষানবিশ আইনজীবীরা।

মঙ্গলবার (১৭ নভেম্বর) দুপুর তিনটা থেকে রাজধানীর বনানীতে আইনমন্ত্রীর বাসার সামনে এ অবস্থান কর্মসূচি পালন করছেন শিক্ষার্থীরা। প্রায় তিন শতাধিক শিক্ষানবিশ আইনজীবী এই অবস্থান কর্মসূচিতে অংশগ্রহণ করেছেন।

কর্মসূচি পালনকারীরা জানান, করোনা পরিস্থিতি দিন দিন ভয়াবহ পরিস্থিতির দিকে ধাবিত হচ্ছে। এর মাঝে এমসিকিউ উত্তীর্ণ প্রায় ১৩ হাজার শিক্ষার্থীর লিখিত পরীক্ষা নেওয়ার চেষ্টা করেও বার কাউন্সিল ব্যর্থ হয়েছে। দীর্ঘ তিন বছর পর এমসিকিউ পরীক্ষা হলেও লিখিত ও ভাইভা পরীক্ষা না নেওয়ায় আমরা বেকার দিনযাপন করছি। তাই করোনা বিবেচনায় আমাদের যৌক্তিক দাবি মেনে নিয়ে লিখিত পরীক্ষা মওকুফ করতে হবে। একইসঙ্গে ভাইভার মাধ্যমে মেধা যাচাই করে শিক্ষানবিশদের আইনজীবী সনদ প্রদান করতে হবে।

শিক্ষার্থীরা জানান, ইতোমধ্যে প্রায় ৩০ থেকে ৩৫ জন এমসিকিউ উত্তীর্ণ হয়ে কেউ স্ট্রোক করে, কেউ করোনা আক্রান্ত হয়ে আইনজীবী হওয়ার স্বপ্নপূরণের পূর্বেই মৃত্যুবরণ করেছেন। বর্তমানে প্রায় ৫ শতাধিক শিক্ষানবিশ আইনজীবী করোনা আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি রয়েছেন। সেই সঙ্গে দেশের অধিকাংশ এলাকা বন্যাপ্লাবিত হওয়ায় আমরা মানসিকভাবে বিপর্যস্ত। তাই মহামারির এই চরম সংকটের মুহূর্তে মানবিক দৃষ্টিকোণ থেকে বিশেষ বিবেচনায়, আমরা যারা প্রায় ৯০ হাজার পরীক্ষার্থীর মধ্যে থেকে ১২ হাজার ৮৭৮ জন এমসিকিউ পরীক্ষায় উত্তীর্ণ হয়েছি, তাদের লিখিত পরীক্ষা থেকে অব্যাহতি দিয়ে ভাইভা পরীক্ষার মাধ্যমে মেধা যাচাইপূর্বক অ্যাডভোকেট হিসেবে তালিকাভুক্ত করতে সবিনয় অনুরোধ করছি।

দাবি আদায় না হওয়া পর্যন্ত এই অবস্থান কর্মসূচি অব্যাহত থাকবে বলেও জানিয়েছেন তারা।

এর আগে একই দাবিতে জাতীয় প্রেস ক্লাবের সামনে ১৩৫ দিনের প্রতীকী অনশন পালন করেন। কিন্তু এরপরও কর্তৃপক্ষ কোনো পদক্ষেপ না নেওয়ায় তারা মশাল মিছিল করেন।

মঙ্গলবার (১৭ নভেম্বর) সকালে এসব শিক্ষানবিশ আইনজীবী তাদের দাবি আদায়ে শাহবাগে অবস্থান নেন। এরপর তারা বনানীতে গিয়ে আইনমন্ত্রীর বাসার সামনে অবস্থান নেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড