• সোমবার, ২৬ অক্টোবর ২০২০, ১১ কার্তিক ১৪২৭  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

দোরাইস্বামীর কাছে মিত্রবাহিনীর তালিকা চাইলেন মুক্তিযুদ্ধ মন্ত্রী

  নিজস্ব প্রতিবেদক

১৫ অক্টোবর ২০২০, ১৮:৩৪
মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক ও ভারতীয় হাইকমিশনার বিক্রম দোরাইস্বামী
মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক ও ভারতীয় হাইকমিশনার বিক্রম দোরাইস্বামী (ছবি : সংগৃহীত)

ঢাকায় নবনিযুক্ত ভারতীয় হাইকমিশনার বিক্রম দোরাইস্বামীর কাছে মুক্তিযুদ্ধে অংশ নেওয়া ভারতীয় মিত্রবাহিনীর সদস্যদের তালিকা চেয়েছেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক।

বৃহস্পতিবার (১৫ অক্টোবর) মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ে মন্ত্রীর দপ্তরে তার সঙ্গে সৌজন্য সাক্ষাতে আসেন বিক্রম দোরাইস্বামী।

এসময় তাদের মধ্যে বাংলাদেশের সঙ্গে ভারতের সৌহার্দপূর্ণ সম্পর্ক, বাংলাদেশের মুক্তিযুদ্ধ এবং দ্বিপাক্ষিক বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হয়।

মন্ত্রী নবনিযুক্ত হাইকমিশনারকে বাংলাদেশে স্বাগত জানিয়ে মুক্তিযুদ্ধে ভারতীয় সরকার ও জনগণের সহায়তার কথা কৃতজ্ঞচিত্তে স্মরণ করেন। বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে ভারতীয় মিত্রবাহিনীর সদস্যদের অবদান স্মরণে বাংলাদেশ স্মৃতিস্তম্ভ নির্মাণ করছে বলে জানান মন্ত্রী।

মন্ত্রী বলেন, বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে অংশ নেওয়া ভারতের মিত্রবাহিনীর সদস্যদের তালিকা, মুজিব বাহিনীর সদস্যদের তালিকা, শরণার্থী শিবির, ট্রেনিং ক্যাম্প ও যুদ্ধকালীন সেবাদানকারী ভারতীয় হাসপাতালের তালিকা আং‌শিক থাকলেও পূর্ণাঙ্গ তালিকা বাংলাদেশের কাছে নেই। মহান মুক্তিযুদ্ধের সঠিক ও পূর্ণাঙ্গ ইতিহাস সংরক্ষণের স্বার্থে এসব তালিকা বাংলাদেশকে দেওয়ার ব্যাপারে মন্ত্রী হাইকমিশনারের সহযোগিতা কামনা করেন।

ভারতীয় হাইকমিশনার শুরুতেই মন্ত্রীকে বলেন, আপনাদের মহান মুক্তিযুদ্ধের সময় আমি খুব ছোট ছিলাম। আমার বাবা বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে মিত্রবাহিনীর সদস্য হিসেবে অংশ নিয়েছিলেন।

বিক্রম দোরাইস্বামী বলেন, বাংলাদেশ-ভারত সম্পর্ক পরীক্ষিত। মিত্রবাহিনীর স্মরণে স্মৃতিস্তম্ভ নির্মাণ বাংলাদেশ-ভারত বন্ধুত্বকে আরো দৃঢ় করবে।

তিনি এ সময় মন্ত্রীর দৃষ্টিআকর্ষণ করা তালিকা প্রাপ্তির ব্যাপারে পূর্ণ সহযোগিতার আশ্বাস দেন।

ভারতীয় হাইকমিশনার প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের অভূতপূর্ব উন্নয়নের ভূয়সী প্রশংসা করেন। তিনি বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ছিলেন বিশ্বনেতা। বাংলাদেশের পাশাপাশি ভারতীয় জনগণও বঙ্গবন্ধুকে অত্যন্ত শ্রদ্ধা করে। ২০২১ সালে বাংলাদেশের মহান স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে বাংলাদেশের জনগণের আনন্দের অংশীদার হতে ভারত ইচ্ছুক।

সৌজন্য সাক্ষাতের সময় মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের সচিব তপন কান্তি ঘোষ উপস্থিত ছিলেন।

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: +8801703790747, +8801721978664, 02-9110584 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড