• শুক্রবার, ৩০ অক্টোবর ২০২০, ১৫ কার্তিক ১৪২৭  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

এনআইডি জালিয়াতি মূল সার্ভার থেকে নয় : ডিজি

  নিজস্ব প্রতিবেদক

১৩ অক্টোবর ২০২০, ১৭:০৮
এনআইডি অনুবিভাগের মহাপরিচালক
এনআইডি অনুবিভাগের মহাপরিচালক (ছবি: সংগৃহীত)

জাতীয় পরিচয়পত্র নিবন্ধন (এনআইডি) অনুবিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. সাইদুল ইসলাম বলেছেন, মূল সার্ভারকে পাশ কাটিয়ে জালিয়াতকারীরা এনআইডি জালিয়াতির চেষ্টা করেছে।

তিনি বলেন, ‘মূল সার্ভারে কেউ প্রবেশ করতে পারে না। মূল সার্ভারের আগে প্রাইমারি সার্ভার, লেয়ার ওয়াইজে এটা করতে হয়। সুতরাং মূল সার্ভার সুরক্ষিত। জালিয়াতি করে যে এনআইডি করছে, সেটি কিন্তু মূল সার্ভার থেকে নয়। তারা যেহেতু টেকনিক্যালি সাউন্ড, তারা মূল সার্ভারকে পাশ কাটিয়ে এই জালিয়াতির চেষ্টা করছে।

মঙ্গলবার (১৩ অক্টোবর) দুপুরে নির্বাচন ভবনে নিজ দপ্তরে তিনি সাংবাদিকদের এসব তথ্য জানান।

তিনি বলেন, ‘সাবরিনা ও কুষ্টিয়ার ঘটনাটি দেখলে বিষয়টি ক্লিয়ার হওয়া যাবে। যেখানে ২০০৯ এবং ২০১৫ সালের ফিঙ্গার প্রিন্ট, সফটওয়ার দুই রকম। সেগুলো নিয়ে অ্যানালাইসিস করছি, কারা এটি করেছিল, কারা ফিঙ্গার প্রিন্ট নিয়েছিল। ফিঙ্গার প্রিন্ট উদ্দেশ্যমূলকভাবে নিয়েছিল কিনা। সবকিছু নিখুঁতভাবে বের করার চেষ্টা করছি।’

এনআইডির ডিজি বলেন, ‘এনআইডি নিয়ে কোনও অন্যায়কে প্রশ্রয় দেইনি, দেবো না। আমরা সাঁড়াশি অভিযান পরিচালনা করেছি। ঢাকার ১৫টি অফিসে অভিযান চালিয়েছি। যারা অপরাধের সঙ্গে জড়িত তাদের শনাক্ত করেছি এবং তদন্ত কমিটি করেছি। তবে যারা অপরাধ করেনি তারা যাতে কোনও সমস্যায় না পড়ে সেটিও দেখছি।

আমরা লালমনিরহাটে এনআইডি জালিয়াতির ঘটনায় অভিযান চালিয়ে ২ জনের অনিয়মের সঙ্গে জড়িত থাকার তথ্য পেয়েছি। এ নিয়ে ৫ সদস্যের গঠিত কমিটি যাচাই-বাছাই করে তাদের দোষী সাব্যস্ত করে। তাদের বিরুদ্ধে মামলা হয়েছে। যাতে দোষীরা শাস্তি পায় সেজন্য সব ব্যবস্থা নিয়েছি।’

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: +8801703790747, +8801721978664, 02-9110584 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড