• শনিবার, ৩১ অক্টোবর ২০২০, ১৬ কার্তিক ১৪২৭  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

স্রোতের কারণে বসানো গেল না পদ্মা সেতুর ৩২তম স্প্যান

  নিজস্ব প্রতিবেদক

১০ অক্টোবর ২০২০, ১৯:১১
পদ্মা সেতুর স্প্যান
পদ্মা সেতুর স্প্যান (ছবি: সংগৃহীত)

পদ্মায় প্রচণ্ড স্রোতে আর অ্যাঙ্করিং (নোঙর) জনিত সমস্যার কারণে পদ্মা সেতুর ৩২তম স্প্যান ‘ওয়ান ডি’ শনিবার বসানো সম্ভব হয়নি। এ দিন সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত চেষ্টা করেও ক্রেনবাহী ভাসমান জাহাজটি নোঙরে ব্যর্থ হয় ঠিকাদারী প্রতিষ্ঠান চায়না মেজর ব্রিজ কম্পানি। তবে আগামীকাল রবিবার সকালে এটি আবারও বসানোর কাজ চলবে।

পদ্মা সেতুর দায়িত্বশীল একজন প্রকৌশলী জানান, গত বৃহস্পতিবার সন্ধ্যায় স্প্যান ‘ওয়ান ডি’ ভাসমান ক্রেনবাহী জাহাজ তিয়ান ই-তে তোলা হয়। স্প্যানটি শনিবার সকালে সেতুর মুন্সীগঞ্জের লৌহজংয়ের মাওয়া প্রান্তের ৪ ও ৫নং পিলারের উপর বসানোর সব প্রস্তুতি সম্পন্ন ছিল।

শনিবার সকালে স্প্যানবাহী জাহাজটি নিয়ে রওনা হবার প্রাক্কালে দেখা দেয় বিপত্তি। পদ্মার প্রচুর স্রোতের সাথে ভেসে আসা পলিমাটিতে ভাসমান জাহাজটির নোঙরটি আটকে যায়। তাই পূর্ব ঘোষিত সকাল সাড়ে ৯টায় জাহাজটি নিয়ে রওনা দেয়া সম্ভব হয়নি।

পলি অপসারণ করে আটকে পড়া নোঙরটি তোলতে প্রায় দুপুর হয়ে যায়। পরে দুপুর ২টায় স্প্যানবাহী ভাসমান জাহাজটি কুমারভোগ কনস্ট্রাকশন ইয়ার্ডের অতি কাছের পদ্মা সেতুর ৪ ও ৫নং পিলারের উদ্দেশ্যে রওনা। অতি স্রোতে কারণে জাহাজটি পৌঁছতে বেশ সময় লাগে। তার পর দীর্ঘ চেষ্টায়ও প্রতি সেকেন্ডে ২ দশমিক ৫ মিটার গতির স্রোতের সাথে প্রতিযোগিতায় টিকটে না পেরে স্প্যানবাহী ভাসমান জাহাজটি পদ্মায় ৪ ও ৫নং পিলারের মাঝামঝি নোঙর করা সম্ভব হয়নি।

বিকেল পোনে ৫টার দিকে শনিবারের জন্য কাজ স্থগিত ঘোষণা করা হয়। রবিবার সকাল হতে আবার স্প্যানটি পিলালের উপর বসানোর কাজ চলবে। স্প্যানটি এখন সেতুর ৪ ও ৫ নং পিলারের কাছাকাছি নোঙর করে রাখা হয়েছে।

পদ্মা সেতু বিভাগ সূত্র জানা যায়, সেতুতে মোট ৪২টি পিলারের উপর ৪১টি স্প্যান বসানো হবে। ওয়ান ডি স্প্যানটি বসে গেলে বাকি থাকবে আরো ৯টি স্প্যান বসানোর কাজ।

পদ্মা সেতুর নির্বাহী প্রকৌশলী (মূল সেতু) দেওয়ান মো. আব্দুল কাদের বলেন, চলতি বছরের ১০ জুন পদ্মা সেতুতে সর্বশেষ ৩১তম স্প্যান বসানো হয়েছিল। করোনা আর বন্যা পরিস্থিতির কবলে সেতুর অন্যান্য কাজ চললেও এরপর আর কোনো স্প্যান বসানো সম্ভব হয়নি। বন্যা পরিস্থিতি কেটে যাওয়ায় পদ্মায় পানির উচ্চতা কমতে শুরু করেছে।

চীন থেকেও ফিরে এসেছে বিশেষজ্ঞ টিমের সদস্যরা। সেতুর ৩২তম স্প্যান শনিবার বসানোর জন্য চূড়ান্ত প্রস্তুতি নেয় সেতু কর্তৃপক্ষ। শনিবার বিকেলে এটি ভাসমান জাহাজে করে পিলালের কাছে নিয়ে গেলেও সেন্টারিং করে যথাযথ স্থানে নোঙর করা সম্ভব হয়নি বলে স্প্যানটিও পিলারের উপর তোলা যায়নি। তবে রবিবার সকাল থেকে আবার এটির কাজ চলবে।

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: +8801703790747, +8801721978664, 02-9110584 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড