• রোববার, ২৭ সেপ্টেম্বর ২০২০, ১২ আশ্বিন ১৪২৭  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

১৭ লাখ ছাড়াল করোনার নমুনা পরীক্ষা

  অধিকার ডেস্ক

১১ সেপ্টেম্বর ২০২০, ১৬:২৪
করোনা পরীক্ষা
১৭ লাখ ছাড়াল করোনার নমুনা পরীক্ষা (প্রতীকী ছবি)

দেশে মহামারি করোনা ভাইরাসের বিষাক্ত ছোবলের পর থেকে এখন পর্যন্ত কোভিড-১৯ শনাক্তে নমুনা পরীক্ষার সংখ্যা ১৭ লাখ ছাড়িয়ে গেছে। এর মধ্যে গত ২৪ ঘণ্টায় ১৪ হাজার ৭৪৭টি নমুনা পরীক্ষা করা হয়েছে। এ নিয়ে দেশে মোট নমুনা পরীক্ষার সংখ্যা দাঁড়াল ১৭ লাখ ৪ হাজার ৭৫৮টি।

শুক্রবার (১১ সেপ্টেম্বর) বিকালে স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত করোনা ভাইরাস বিষয়ক এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে।

এর আগে গত ৮ মার্চ দেশে প্রথম করোনা ভাইরাসে আক্রান্ত রোগী শন‌াক্ত হয়। প্রথমদিকে শুধুমাত্র স্বাস্থ্য অধিদফতরের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) আরটি-পিসিআর ল্যাবরেটরিতে নমুনা পরীক্ষা করা হলেও পর্যায়ক্রমে রাজধানীসহ সারাদেশে সরকারি ও বেসরকারি পর্যায়ে এই পরীক্ষা চালু হয়। এরই অংশ হিসেবে বর্তমানে ৯৪টি ল্যাবরেটরিতে করোনার নমুনা পরীক্ষা হচ্ছে।

স্বাস্থ্য অধিদফতরের ওই বিজ্ঞপ্তি অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় ৯৪টি করোনা পরীক্ষাগারে মোট ১৪ হাজার ৯৬১টি নমুনা সংগ্রহ হয়। এর মধ্যে পরীক্ষা করা হয়েছে ১৪ হাজার ৭৪৭টি। এই সময়ে নতুন করে করোনায় আক্রান্ত রোগী শনাক্ত হয়েছেন আরও ১ হাজার ৭৯২ জন।

আরও পড়ুন : ২৪ ঘণ্টায় করোনা শনাক্ত ১৭৯২, মৃত্যু ৩৪

এ দিকে, গত ২৪ ঘণ্টায় দেশজুড়ে এই মরণব্যাধিতে আক্রান্ত হয়ে আরও ৩৪ জনের মৃত্যু হয়েছে। এদের মধ্যে ২৫ জন পুরুষ ও নয়জন নারী রয়েছেন।

মারা যাওয়া ৩৪ জনের সবাই হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন। এ নিয়ে ভাইরাসটির বিষাক্ত ছোবলে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ৪ হাজার ৬৬৮ জনে।

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড