• শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

বাংলাদেশ-ভারত পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠকের প্রস্তাব

  নিজস্ব প্রতিবেদক

১৯ আগস্ট ২০২০, ০৮:৫৮
বাংলাদেশ ও ভারত
বাংলাদেশ ও ভারত (ফাইল ফটো)

করোনাভাইরাসের (কোভিড-১৯) চ্যালেঞ্জকে মোকাবিলা ও পরবর্তী অর্থনীতি চাঙা করতে বাংলাদেশকে সহযোগিতা করতে আগ্রহ দেখিয়েছে ভারত। একই সঙ্গে দুই দেশের সম্পর্ক আরও এগিয়ে নিতে শিগগিরই পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠক করার প্রস্তাব দিয়েছে দেশটি।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি তাঁর দেশের পররাষ্ট্রসচিব হর্ষ বর্ধন শ্রিংলাকে ঢাকায় পাঠিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে সম্পর্ক আরও জোরদার করার বার্তা দিয়েছেন। শেখ হাসিনা ভারতের প্রধানমন্ত্রীর এই উদ্যোগের প্রশংসা করেছেন। মঙ্গলবার সন্ধ্যায় ভারতের এক জ্যেষ্ঠ কূটনীতিক সংবাদমাধ্যমকে এ তথ্য জানান।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে হর্ষ বর্ধন শ্রিংলার সৌজন্য সাক্ষাতের পর রাজধানীর একটি হোটেলে ঢাকার কয়েকটি সংবাদমাধ্যমের সঙ্গে ওই কূটনীতিক কথা বলেন।

এই সফর নিয়ে জানতে চাইলে ঢাকায় ভারতীয় হাইকমিশনার রীভা গাঙ্গুলি দাশ বলেন, ‘বাংলাদেশের সঙ্গে ভারতের সম্পর্কটা বিশেষ আর অনেক বেশি ঘনিষ্ঠ। ভারতের পররাষ্ট্রসচিবকে করোনা মহামারীর এই সময়ে অনানুষ্ঠানিক এই সফরে পাঠিয়ে সম্পর্কের গভীরতার বার্তা পাঠালেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।’

আরও পড়ুন : দেশে ২৪ ঘণ্টায় করোনা শনাক্ত ৩২০০ ...

ভারতীয় কূটনৈতিক সূত্রটি জানায়, গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন হর্ষ বর্ধন শ্রিংলা। এক ঘণ্টার বেশি সময় ধরে চলা ওই আলোচনায় দ্বিপক্ষীয় সম্পর্কের নানা বিষয় নিয়ে কথা হয়েছে। উন্নয়ন সহযোগিতা, দুই দেশের মধ্যে অতীতে চালু থাকা নানা ধরনের সংযুক্তি আবার চালু করা, কোভিড পরবর্তী সময়ে অর্থনীতিকে চাঙা করা, এক সঙ্গে কোভিড মোকাবিলা করা, ভ্যাকসিনের ক্ষেত্রে সহায়তা, যৌথভাবে মুজিব বর্ষ উদযাপন এ বিষয়গুলো নিয়ে আলোচনা হয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড