• রোববার, ০৯ আগস্ট ২০২০, ২৫ শ্রাবণ ১৪২৭  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

সড়ক পরিবহন আইনের প্রয়োগে স্থবিরতা

  নিজস্ব প্রতিবেদক

২৯ জুলাই ২০২০, ০৯:৫৮
সড়কে আইন
সড়কে আইন পুরোপুরি কার্যকক্রর করা যায়নি (ছবি: সংগৃহীত)

নতুন সড়ক পরিবহন আইন প্রয়োগ শুরুর আট মাসেও সড়কে এ আইন পুরোপুরি কার্যকক্রর করা যায়নি। এ আইনের বিরুদ্ধে পরিবহন মালিক ও শ্রমিকদের আন্দোলনের কারণে আইনের প্রয়োগ এখন কার্যত স্থবির।

এদিকে পরিবহন মালিক-শ্রমিকদের আন্দোলনের মুখে এ বছরের ৩০ জুন পর্যন্ত আইনটির প্রয়োগ না করে কাগজপত্র নবায়নের সময় দেওয়া হয়। দেশে করোনা পরিস্থিতির কারণে সময় বাড়িয়ে চলতি বছরের ৩১ ডিসেম্বর করা হয়। অপরদিকে সরকার আইনটি সংশোধনের যে আশ্বাস দিয়েছিল তার বিধিমালা এখনো হয়নি।

ঢাকা মহানগর পুলিশের অতিরিক্ত কমিশনার (ট্রাফিক) আব্দুর রাজ্জাক বলেন, আইনের প্রয়োগ একেবারে হচ্ছে না তা সঠিক নয়, আমরা অনেক মামলা করছি। ড্রাইভিং লাইসেন্সসহ কাগজপত্র নবায়নের সময়টিও ৩১ ডিসেম্বর পর্যন্ত আছে। তবে শৃঙ্খলা ভঙ্গের ট্রাফিক আইন অমান্য করলে নতুন আইনেই মামলা হচ্ছে।

আরও পড়ুন : নিরাপদ সড়ক আন্দোলনের দুই বছর

২০১৮ সালের আজকের দিনে (২৯ জুলাই) শহীদ রমিজ উদ্দিন কলেজের দুই শিক্ষার্থীর বাসচাপায় নিহত হওয়ার ঘটনায় নিরাপদ সড়ক আন্দোলনের মুখে ১৯ সেপ্টেম্বর সংসদে ‘সড়ক পরিবহন আইন ২০১৮’ পাস হয়। এতে সড়কে আইন ভঙ্গে জরিমানা বেড়েছে ১০ থেকে হাজার গুণ। বেড়েছে কারাদণ্ডও। আগের আইনে লাইসেন্স ছাড়া গাড়ি চালানোর জরিমানা ছিল ৫০০ টাকা। নতুন আইনে সর্বোচ্চ জরিমানা ২৫ হাজার টাকা। অন্যান্য অপরাধের ক্ষেত্রেও এভাবে জরিমানা বাড়ানো হয়েছে। গাড়ির আকার পরিবর্তন, সড়কে কাউকে আহত, নিহত করার মামলা জামিন অযোগ্য করা হয়েছে।

jachai
nite
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
jachai

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড