• রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

৬০০ পরিবারকে ফ্ল্যাট দিলেন প্রধানমন্ত্রী

  নিজস্ব প্রতিবেদক

২৩ জুলাই ২০২০, ১২:৩৫
আশ্রয়ণ প্রকল্প
আশ্রয়ণ প্রকল্পে নির্মাণ করা ভবন (ছবি: সংগৃহীত)

জলবায়ু উদ্বাস্তু ৬০০ পরিবারকে ফ্ল্যাট বাড়ি দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আশ্রয়ণ প্রকল্পে নির্মাণ করা সেসব ফ্ল্যাটের চাবি হস্তান্তর করেন তিনি। কক্সবাজারে বিমানবন্দর সম্প্রসারণে ক্ষতিগ্রস্ত পরিবারগুলোকে দেওয়া হয় নতুন ফ্ল্যাট।

বৃহস্পতিবার (২৩ জুলাই) সকালে গণভবন থেকে ভার্চুয়াল মাধ্যমে এ কার্যক্রমের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। উদ্বোধন শেষে উপকারভোগীদের কাছে ফ্ল্যাটের চাবি হস্তান্তর করা হয়।

কক্সবাজারে চলমান ১০টি বিশেষ অগ্রাধিকার উন্নয়ন প্রকল্পের মধ্যে অন্যতম শেখ হাসিনা আশ্রয়ণ প্রকল্প। এ প্রকল্পের প্রথম পর্যায়ে ১৯টি পাঁচতলা ভবনের কাজ সম্পন্ন হয়েছে। কক্সবাজার সদরের খুরুশকুল ইউনিয়নের বাঁকখালী নদীর তীর ঘেঁষা বৃহৎ এ প্রকল্পে পর্যায়ক্রমে ৪ হাজার ৪৪৮টি পরিবার পাবে নির্মিত ফ্ল্যাট।

সমুদ্রদ্বীপ কুতুবদিয়া ও পাশের মহেশখালীতে ১৯৯১ সালে সাগরজলে ভিটেমাটি হারানো জলবায়ু উদ্বাস্তু মানুষদের জীবনে এটা স্বপ্নের চেয়েও বড় কিছু। সব হারিয়ে কক্সবাজারে এসে তারা বেছে নিয়েছিলেন বস্তিজীবন, সেই বস্তি থেকেই বিমানবন্দর সম্প্রসারণের কারণে আবার হয়েছেন উচ্ছেদ। এবার উচ্ছেদ হয়েও ঠিকানাহারা না হয়ে তারা পেলেন কল্পনাকেও হার মানানো ঘটনার মতো ফ্ল্যাটের চাবি।

আরও পড়ুন : দেশে ৬ হাজারের বেশি স্বাস্থ্যকর্মী করোনায় আক্রান্ত

কক্সবাজার বিমানবন্দর সম্প্রসারণের লক্ষ্যে পৌরসভার ১ নম্বর ওয়ার্ডের কুতুবদিয়া পাড়া, নাজিরাটেক এবং সমিতি পাড়া এলাকার বিপুল পরিমাণ ভূমি অধিগ্রহণ করে সরকার। অধিগ্রহণের আওতায় পড়া জমিতে ৪ হাজার ৪০৯টি পরিবার বাস করতো। ২০১১ সালে ৩ এপ্রিল প্রধানমন্ত্রী শেখ হাসিনা কক্সবাজারে এক জনসভায় এসব জলবায়ু উদ্বাস্তু পরিবারের জন্য পুনর্বাসনের নির্দেশনা দেন। তারই প্রেক্ষিতে ২০১৪-১৫ অর্থবছরে গ্রহণ করা হয় খুরুশকুল আশ্রয়ণ প্রকল্প, যার নাম দেয়া হয়েছে ‘শেখ হাসিনা আশ্রয়ণ প্রকল্প’।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড