• বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

গভর্নরের বয়স বাড়াতে ‍সংসদে বিল পাস

  নিজস্ব প্রতিবেদক

০৯ জুলাই ২০২০, ১৩:৫৩
জাতীয় সংসদ
জাতীয় সংসদ (ফাইল ফটো)

বাংলাদেশ ব্যাংকের গভর্নরের বয়স ৬৫ বছর থেকে বাড়িয়ে ৬৭ বছর করতে সংসদে বিল পাস হয়েছে।

বৃহস্পতিবার (৯ জুলাই) অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের পক্ষে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান এ সংক্রান্ত ১৯৭২ সালের ‘দ্য বাংলাদেশ ব্যাংক অর্ডার’ সংশোধন করতে ‘বাংলাদেশ ব্যাংক অর্ডার (অ্যামেন্ডমেন্ট) বিল-২০২০’ পাসের প্রস্তাব করলে তা কণ্ঠভোটে পাস হয়।

এর আগে স্পিকার শিরীন শারমিন চৌধুরী বিলের ওপর দেওয়া জনমত যাচাই-বাছাই কমিটিতে পাঠানো এবং সংশোধনী প্রস্তাবগুলো নিষ্পত্তি করেন।

সদ্য মেয়াদ শেষ হওয়া বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে করিমকে এ পদে নিয়োগ দিতেই আইনের সংশোধনী আনা হচ্ছে অভিযোগ তুলে জাতীয় পার্টির ও বিএনপির সংসদ সদস্যরা আপত্তি জানান। তারা বলেন, কোনও একজন ব্যক্তির জন্য এমন আইন করা উচিত নয়। অবশ্য আইন সংশোধনে ফজলে করিমকে রাখা একটি অন্যতম কারণ বলে স্বীকার করেন পরিকল্পনামন্ত্রী।

বিলের ওপর জনমত যাচাইয়ের প্রস্তাব তোলার সময় বিএনপির সংসদ সদস্য হারুনুর রশীদ বলেন, একজনের জন্য এই আইন করা হচ্ছে। যোগ্য লোককে নিয়োগের পথ বন্ধ করা হচ্ছে। অর্থাৎ অন্য যারা আছেন তাদের অযোগ্য মনে করছি। হারুন খসড়া আইনটি প্রত্যাহারের দাবি জানান।

জাতীয় পার্টির মুজিবুল হক চুন্নু বলেন, গভর্নর পদে বয়স ৬৭ করা হলে সিভিল সার্ভিসের সবাই চাইবে তাদেরও বয়স বাড়ানো হোক। এই দাবি উঠবে। সরকারের এ বিষয়ে গভীরভাবে চিন্তা করা উচিত। আরেকটা কথা, যোগ্য লোক হলেই ভালো গভর্নর হবেন এমন না। একজন গভর্নরের সময় রিজার্ভ চুরি হয়েছিল। এই গভর্নর কী সেই টাকা ফেরত এনেছেন? ঋণ খেলাপিরদের বিষয়ে তিনি কী পদক্ষেপ নিয়েছেন আমরা জানি না। একজন ব্যক্তির জন্য এই আইন করা হলে ঠিক নয়।

এসব বক্তব্যের জবাবে অর্থমন্ত্রীর পক্ষে পরিকল্পনামন্ত্রী বলেন, সরকার কোনও বক্তির জন্য নয়। গভর্নর পদের জন্য আইন করছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড