• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

অ্যান্টিবডি কিটের নিবন্ধন চেয়েছে গণস্বাস্থ্য

  নিজস্ব প্রতিবেদক

০৬ জুলাই ২০২০, ১৯:৩৩
অধিকার
ছবি : সংগৃহীত

অ্যান্টিবডি কিটের ইন্টারনাল ভ্যালিডেশন রিপোর্ট আমলে নিয়ে ওষুধ প্রশাসন অধিদফতরের কাছে অস্থায়ী নিবন্ধনের জন্য আবেদন করেছে গণস্বাস্থ্য কেন্দ্র।

সোমবার (৬ জুলাই) বিকেলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে গণস্বাস্থ্য সমাজভিত্তিক মেডিকেল কলেজের ভাইস প্রিন্সিপাল (উপাধ্যক্ষ) ও কোভিড-১৯ ডট ব্লট কিট প্রকল্পের সমন্বয়ক ডা. মুহিব উল্লাহ খোন্দকার।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ৫ জুলাই ওষুধ প্রশাসনের মহাপরিচালক আমাদের কথা ইতিবাচকভাবে শুনেছেন এবং সর্বাত্মক সহায়তা করতে চেয়েছেন। অনুষ্ঠানে আইইডিসিআরের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ডা. এ এস এম আলমগীর এবং উপপরিচালক সালাহউদ্দিন উপস্থিত ছিলেন। আমরা অ্যান্টিবডি কিটের উন্নত সংস্করণ বিষয়ে যুক্তরাষ্ট্রের ওষুধ প্রশাসন (এফডিএ) আমব্রেলা গাইডলাইন অনুসরণ করে আমাদের ইন্টারনাল ভ্যালিডেশন রিপোর্ট সারাংশ এবং অ্যান্টিবডি ডিজাইন ওষুধ প্রশাসনের মহাপরিচালক বরাবর জমা দিয়েছি। আমরা আমাদের ইন্টারনাল ভ্যালিডেশন রিপোর্টকে আমলে এনে অস্থায়ী নিবন্ধনের আবেদন করেছি।

এতে আরও বলা হয়, ওষুধ প্রশাসন অ্যান্টিবডি কিটের উন্নত সংস্করণ বিষয়ে বিদ্যমান সরকারি নিয়মে আবার কন্ট্রাক্ট রিসার্চ সংগঠনের (সিআরও) মাধ্যমে এফডিএ আমব্রেলা গাইডলাইন অনুসরণ করে এক্সটারনাল ভ্যালিডেশন করতে বলেছেন। সেই নিয়মে পরীক্ষা করার জন্য আমরা বর্তমান সিআরও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়কে (বিএসএমএমইউ) জানাব। বিএসএমএমইউ না করতে পারলে আমরা আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র, বাংলাদেশে (আইসিডিডিআরবি) যাব।

মুহিব উল্লাহ খোন্দকার বিজ্ঞপ্তিতে আরও বলেন, অ্যান্টিজেন্ট বিষয়ে বর্তমানে কোনো নীতিমালা নেই। আগামী ৮ জুলাই নীতিমালা ফাইনাল হওয়ার সম্ভাবনা রয়েছে। ওষুধ প্রশাসন আমাদের যুক্তরাষ্ট্রের ওষুধ প্রশাসনের ন্যায় একটি ফরমেট পাঠাবে। ওটা অনুযায়ী প্রটোকল আপডেট করে জমা দিতে বলেছে। সার্বিক সহায়তার জন্য ওষুধ প্রশাসনকে ধন্যবাদ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড