• রোববার, ০৫ জুলাই ২০২০, ২১ আষাঢ় ১৪২৭  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

দেশে বন্যা পরিস্থিতির আরও অবনতির আশঙ্কা

  নিজস্ব প্রতিবেদক

০১ জুলাই ২০২০, ১১:০২
বন্যা
বন্যা (ছবি : সংগৃহীত)

উজান থেকে নেমে আসা পানিতে এবার নতুন করে ফুঁসে উঠছে পদ্মা। ফলে মধ্যাঞ্চলে বন্যার শঙ্কায় আতঙ্কিত হয়ে উঠেছে ওই এলাকার মানুষ।

গতকাল রাজবাড়ীর গোয়ালন্দ পয়েন্টে পদ্মার পানি বেড়ে বিপৎসীমার ১৮ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছিল। প্রবল স্রোত আর ঘূর্ণাবর্তে শিমুলিয়া-কাঁঠালবাড়ী নৌপথে ফেরি চলছে মারাত্মক ঝুঁকি নিয়ে। এদিকে টানা বর্ষণ ও উজানের ঢলে যমুনা এখনো উত্তাল। সিরাজগঞ্জের কাজিপুর পয়েন্টে গতকালও যমুনার পানি বেড়ে বিপৎসীমার ৬৯ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হয়েছে।

যমুনাবেষ্টিত উত্তরের জেলাগুলোতে অবনতি হলেও তিস্তাবেষ্টিত জেলাগুলোতে বন্যা পরিস্থিতির আরো উন্নতি হয়েছে। তবে সেখানে বেড়েছে ভাঙনের তীব্রতা। উত্তরের কয়েকটি জেলায় নতুন নতুন এলাকা প্লাবিত হয়ে পানিবন্দি হয়ে পড়েছে মানুষ। এতে সীমাহীন কষ্টে রয়েছে তারা।

এদিকে ব্রহ্মপুত্র, ধরলা ও ঘাঘট নদীর পানি বাড়ছেই। এসব নদীর পানিও বিভিন্ন পয়েন্টে বিপৎসীমার ওপর দিয়ে বইছে। সিলেট অঞ্চলের বন্যা পরিস্থিতি একদিকে উন্নতি হলেও অন্যদিকে অবনতি হচ্ছে। বন্যায় সুনামগঞ্জের দিরাই ও শাল্লায় খামারিদের এক হাজার ১৯৩টি পুকুরের প্রায় ৩০ কোটি টাকার মাছ ভেসে যাওয়ার খবর পাওয়া গেছে। দুর্গত মানুষের মাঝে যে পরিমাণ ত্রাণ সরবরাহ করা হচ্ছে তা প্রয়োজনের তুলনায় অপ্রতুল বলে অভিযোগ রয়েছে।

অপরদিকে উজান থেকে নেমে আসা পানি এবং দেশে প্রচুর বৃষ্টিপাতের ফলে মধ্যাঞ্চলে বন্যা পরিস্থিতির কিছুটা অবনতি হতে পারে বলে জানিয়েছে বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড