• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

চলতি সপ্তাহে টেকনাফ দিয়ে বর্ষা ঢুকবে দেশে

  অধিকার ডেস্ক

০৭ জুন ২০২০, ১৬:০২
বৃষ্টি
বৃষ্টি (ছবি : সংগৃহীত)

আরব সাগরে সৃষ্টি হওয়া ঘূর্ণিঝড় নিসর্গ আটকে দিয়েছিল বর্ষা (দক্ষিণ-পশ্চিম মৌসুমীবায়ু)। ঘূর্ণিঝড় চলে যাওয়ার পর ধীরে ধীরে টেকনাফ উপকূলের দিকে যা অগ্রসর হচ্ছে।

আবহাওয়া অধিদফতর জানিয়েছে, চলতি সপ্তাহের শেষ নাগাদ বর্ষা মৌসুম দেশের উপকূলে চলে আসবে। সারাদেশে ছড়িয়ে পড়বে জুনের শেষভাগে।

এক পূর্বাভাসে আবহাওয়া অফিস জানিয়েছে, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। এই অবস্থায় রোববার (৭ জুন) সন্ধ্যা পর্যন্ত ঢাকা, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রংপুর, রাজশাহী, খুলনা ও বরিশাল বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়া ও বিজলী চমকানোসহ হালকা থেকে মাঝারী ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারী ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।

এদিকে বৃষ্টির মধ্যেই রয়েছে দক্ষিণ-পশ্চিমাঞ্চলে তাপপ্রবাহের পূর্বাভাস। রোববার খুলনা, সাতক্ষীরা ও যশোরের অঞ্চলসমূহে মৃদু তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে।

সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। ঢাকায় দক্ষিণ বা দক্ষিণ-পশ্চিম দিক থেকে ঘন্টায় বাতাসের গতিবেগ থাকবে ১০ থেকে ১৫ কিমি, যা অস্থায়ীভাবে দমকা হাওয়া আকারে ঘণ্টায় ৪০ থেকে ৫০ কিমি পর্যন্ত উঠে যেতে পারে।

আবহাওয়াবিদ হাফিজুর রহমান জানিয়েছেন, রোববার বৃষ্টিপাত কমবে। এরপর বর্ষা আসবে। সোমবারের পর ধীরে ধীরে বৃষ্টিপাত বাড়বে।

ওডি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড