• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

৮ দিনেই শেষ হবে এবারের বাজেটের ওপর আলোচনা

  অধিকার ডেস্ক

০৭ জুন ২০২০, ১৫:১১
বাজেট
৮ দিনেই শেষ হবে এবারের বাজেটের ওপর আলোচনা (ছবি : সংগৃহীত)

আসন্ন ২০২০-২১ অর্থবছরের সাধারণ বাজেট অধিবেশন ১২ কার্যদিবস চলবে। ১০ জুন শুরু হয়ে মাঝখানে কয়েক দফা বিরতি দিয়ে ৮ বা ৯ জুলাই শেষ হবে এই অধিবেশন। পরে ১১ জুন বাজেট পেশের পর ২০২০-২১ অর্থবছরের সাধারণ বাজেট নিয়ে আলোচনা হবে ৬ দিন। আর চলতি ২০১৯-২০ অর্থবছরের সম্পূরক বাজেট নিয়ে আলোচনা হবে দু’দিন। সব মিলিয়ে বাজেটের ওপর ২০-২২ ঘণ্টা আলোচনা হবে।

সংসদ সচিবালয় থেকে জাতীয় সংসদের বাজেট ও অষ্টম অধিবেশন উপলক্ষে প্রকাশিত ক্যালেন্ডার থেকে এ তথ্য পাওয়া গেছে। সংসদের আইন শাখার প্রকাশিত ক্যালেন্ডার অনুযায়ী অধিবেশন শুরু ও বাজেট পেশের দিন ছাড়া প্রতিদিন সকাল সাড়ে ১০টায় সংসদের বৈঠক বসবে। চলবে দেড়টা পর্যন্ত।

ক্যালেন্ডার অনুযায়ী ১০ ‍জুন বিকাল ৫টায় বাজেট অধিবেশন শুরু হবে। এদিন অধ্যাদেশ উত্থাপন এবং শোক প্রস্তাব গ্রহণের মধ্য দিয়ে কার্যক্রম শেষ হবে। ১১ জুন বিকাল ৩টায় অধিবেশন শুরু হবে। বাজেট পেশ ও অর্থ বিল উত্থাপনের মধ্য দিয়ে শেষ হবে দিনের কার্যক্রম। ১২ ও ১৩ জুন বৈঠক মুলতবি রাখা হবে। ১৪ ও ১৫ জুন সম্পূরক বাজেটের ওপর আলোচনা সম্পূরক বাজেট পাস করা হবে। পরদিন শুরু হবে প্রস্তাবিত সাধারণ বাজেটের ওপর আলোচনা। ১৬ ও ১৭ জুন আলোচনা শেষে ১৮-২১ জুন পর্যন্ত অধিবেশন মুলতবি থাকবে। এরপর ২২-২৪ জুন আরও তিন দিন বাজেটের ওপর আলোচনা করে ২৫-২৮ জুন চারদিনের বিরতি দেওয়া হবে। ২৯ জুন সোমবার বাজেটের ওপর সমাপনী আলোচনা হবে। এদিনই পাস হবে অর্থবিল। ৩০ জুন মূল বাজেট ও নির্দিষ্টকরণ বিল পাস হবে। এরপর আরেকটি বিরতি দিয়ে ৮ বা ৯ জুলাই একদিনের জন্য অধিবেশন বসে ওইদিনই সমাপ্তি টানা হবে।

আরও পড়ুন : দেশে একদিনে সবোর্চ্চ মৃত্যুর রেকর্ড, মোট আক্রান্ত ৬৫ হাজার ৭৬৯

উল্লেখ্য, সচরাচর বাজেট অধিবেশন দীর্ঘ হয়। বাজেট নিয়ে ৫০-৬৫ ঘণ্টার মতো আলোচনা রেকর্ড রয়েছে। তবে এবার করোনা ভাইরাসের কারণে সৃষ্ট পরিস্থিতিতে এই বিশেষ ব্যবস্থার উদ্যোগ নেওয়া হয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড