• রোববার, ১২ জুলাই ২০২০, ২৮ আষাঢ় ১৪২৭  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

গণস্বাস্থ্য লালা সংগ্রহের ডিভাইস জমা দেবে সোমবার

  অধিকার ডেস্ক

০৬ জুন ২০২০, ২১:১৩
গণস্বাস্থ্য কেন্দ্র
গণস্বাস্থ্য কেন্দ্র (ছবি : সংগৃহীত)

গণস্বাস্থ্য কেন্দ্র আগামী সোমবার (০৮ জুন)  করোনা ভাইরাস টেস্টের অ্যান্টিজেন কিট পরীক্ষার জন্য লালা সংগ্রহে নির্মাণ করা ডিভাইস বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে (গণস্বাস্থ্য কেন্দ্র) জমা দেবে ।

শনিবার (০৬ জুন) গণস্বাস্থ্য মেডিক্যাল কলেজের উপাধ্যক্ষ এবং কিট প্রকল্পের সমন্বয়কারী ডা. মুহিব উল্লাহ খোন্দকার বিষয়টি জানিয়েছেন।

গণস্বাস্থ্যের অ্যান্টিজেন কিট পরীক্ষার নমুনা হচ্ছে লালা (স্যালাইভা)। এর আগে বিএসএমইউ এবং গণস্বাস্থ্যের জয়েন্ট মনিটরিং টিম যৌথভাবে কিট পরীক্ষার সময় দেখতে পায় মানুষ লালা দিতে গিয়ে মুখের মধ্যে থাকা বিভিন্ন ময়লা, কফ, পানের পিক দিয়ে দিচ্ছে। অর্থাৎ লালাটা সঠিকভাবে পাওয়া যাচ্ছিল না।

সে সময় গণস্বাস্থ্যের পক্ষ থেকে সাময়িক সময়ের জন্য অ্যান্টিজেন কিটের পরীক্ষা স্থগিত করতে বলা হয়। একইসঙ্গে অ্যান্টিবডি কিটের পরীক্ষা যথানিয়মে শেষ করে ফলাফল প্রকাশ করতে বলা হয়।

তখন গণস্বাস্থ্য বলেছিল, একটা কন্টেইনারের ভেতর নির্দিষ্ট কিছু মেডিসিন দিলে শুধু লালাটা সঠিকভাবে চলে আসবে। এক সপ্তাহের মধ্যে অ্যান্টিজেন কিটের নমুনা সংগ্রহের জন্য নতুন একটা পদ্ধতি (ডিভাইস) তৈরি করে বিএসএমইউতে জমা দেওয়া হবে।

দেশের করোনা ভাইরাস পরিস্থিতি বিবেচনা করে সে প্রক্রিয়াতেই এগিয়েছে ডা. জাফরুল্লাহ চৌধুরীর গণস্বাস্থ্য কেন্দ্র।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড