• রোববার, ০৫ জুলাই ২০২০, ২১ আষাঢ় ১৪২৭  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

তবুও ঈদ মোবারক

  নিজস্ব প্রতিবেদক

২৫ মে ২০২০, ০৯:১৪
ইদের খুশি
ইদের খুশি (ছবি : সংগৃহীত)

এবারের ইদ মহামারির কারণে ঘরবন্দী। হয়নি নতুন পোশাক কেনা। কিছুদিন আগেই দেশের ওপর দিয়ে বয়ে গেল ঘূর্ণিঝড় আম্ফান। ইদের আগের দিনই দেশে করোনায় মৃত্যুর রেকর্ড ছাড়িয়েছে। তারপরও ইদের খুশিকে সম্বল করতে চাইছে মানুষ। 

বাহাসপ্রিয় বাঙালিও মেনে নিয়েছেন এমন ইদ তাদের জীবনে কোনো দিন আসেনি। ইদগাহে কোন জামাত হলো না। সীমিত পরিসরে মসজিদগুলোতে আদায় হলো ইদের নামাজ। যেখানে শারীরিক দূরত্ব বজায় রাখাসহ বেশ কিছু নিয়ম মানতে হয়েছে।

আজ ইদ। অথচ কোথাও আনন্দের ঘণ্টা বাজছে না। সবার মনই যেন বিষন্ন। নতুন এক বাস্তবতায় মানুষের জীবনই যে শুধু বিপন্ন তা নয়, তার জীবিকা নিয়েও তৈরি হয়েছে অনিশ্চয়তা। জীবনকে ঝুঁকির মুখে ফেলে জীবিকার জন্য ছুটছে মানুষ। 

শত বিপর্যয়েও সভ্যতা বাঁচে। যদিও একদিন সব শেষ হয়ে যাবে। ইদ এসেছে, অথচ হাসি নেই, কোলাহল নেই, কোলাকুলি নেই। তবুও সবাইকে ইদ মোবারক। 

জীবন থেমে থাকে না। এই বিপর্যয় নিশ্চয় একসময় কেটে যাবে। পৃথিবী আবার ফিরে যাবে স্বাভাবিক সময়ে। পরীক্ষার মুখোমুখি হওয়া আমাদের জীবনে প্রতিশ্রত বিষয়। আর মুমিনদেরতো হতাশ না হওয়ার স্পষ্ট নির্দেশনাই দেয়া হয়েছে। আমরাতো আল্লাহরই এবং নিশ্চয় আমরা তারই দিকে প্রত্যাবর্তনকারী।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড