• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

ধেয়ে আসছে আম্ফান, জলের শক্তি স্থলে ক্ষয় হবে

  নিজস্ব প্রতিবেদক

১৯ মে ২০২০, ১০:১২
সুপার সাইক্লোন ‘আম্ফান’
সুপার সাইক্লোন ‘আম্ফান’ (ছবি : সংগৃহীত)

বঙ্গোপসাগরে চোখ রাঙাচ্ছে সুপার সাইক্লোন ‘আম্ফান’। ভয়ংকর রূপে ধেয়ে আসা এ ঘূর্ণিঝড় আজ (১৯ মে) শেষ রাতে বাংলাদেশ উপকূলজুড়ে আছড়ে পড়বে। ইতিমধ্যে এটি এতটাই শক্তি সঞ্চয় করেছে যে, ‘সুপার সাইক্লোনে’ রূপ নিয়েছে এটি।

আবহাওয়াবিদরা জানিয়েছেন, এই ঘূর্ণিঝড় এখন সুপার সাইক্লোনের চেহারা নিয়ে সমুদ্রের উপরে রয়েছে, যার গতিবেগ ঘণ্টায় ২২০-২৩০ কিমি। কিন্তু আম্ফান যখন স্থলভাগের দিকে এগোবে, তখন ঝড়ের বেগ কমবে। অর্থাৎ, তখন আর সুপার সাইক্লোন থাকবে না, এক্সট্রিমলি সিভিয়ার সাইক্লোন হিসেবে আছড়ে পড়বে।

সাধারণত, এ ধরনের ঘূর্ণিঝড় স্থলভাগের দিকে যত এগোবে, তত শক্তিক্ষয় হবে। তবে ঘূর্ণিঝড়টি ২০০৭ সালের সিডরের মতোই শক্তি নিয়ে আসতে পারে। এমনটাই আভাস দিয়েছেন বিশেষজ্ঞরা।

বিশেষজ্ঞরা বলছেন, এ ঘূর্ণিঝড়ের বেগ হতে পারে ঘণ্টায় ১৬৫-১৭৫ কিমি। তবে পরিস্থিতি তেমন হলে আম্পানের সর্বোচ্চ বেগ হতে পারে ঘণ্টায় ১৯৫ কি.মি পর্যন্ত।

বুয়েটের আইডব্লিউএফএম (পানি ও বন্যা ব্যবস্থাপনা ইন্সটিটিউট)-এর সিনিয়র গবেষক ড. মোহন কুমার দাশ বলেন, ‘আইএমডির তথ্য অনুযায়ী, ঘূর্ণিঝড় আম্ফান মঙ্গলবার দুপুর পর্যন্ত সুপার সাইক্লোন পর্যায়ে থাকবে। ভারত মহাসাগরে এপ্রিল ও মে মাসে প্রায় কোন ঘূর্ণিঝড় উৎপন্ন হয়ে বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় বাংলাদেশ, ভারত ও মায়ানমারের উপকূলে আঘাত করেছে।

তিনি জানান, এর আগে এপ্রিলে শুরু হওয়া ঘূর্ণিঝড় ছিল মালা (২০০৬), নার্গিস (২০০৭), বিজলি (২০০৯), মারুথা (২০১৭) ও ফনি (২০১৯)। আর মে মাসে শুরু এমন ঘূর্ণিঝড় ছিল আকাশ (২০০৭), আইলা (২০০৯), লায়লা (২০১০), ভিয়ারু (২০১৩), রোয়ানু (২০১৬), মোরা (২০১৭)।

আরও পড়ুন : আজ শেষ রাতে আঘাত হানবে আম্ফান

বুয়েটের এ সিনিয়র গবেষক আরও বলেন, করোনাভাইরাস মহামারীর এ সময় "শূন্য ক্যাজুয়ালিটি " পলিসি নির্ধারণ করে দুর্যোগ ব্যবস্থাপনা কার্যক্রম নিতে হবে। সাধারণ জনগণ যেন সতর্কতা বুঝে, মানে ও স্বাস্থ্যবিধি নিয়ে সচেতন হয় এটির যথাযথ উদ্যোগ নিতে হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড