• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

রাত পোহালেই ঈদুল আজহা, প্রস্তুত জাতীয় ঈদগাহ

  নিজস্ব প্রতিবেদক

২১ আগস্ট ২০১৮, ০৬:১৯
ছবি : সংগৃহীত

রাত পোহালেই বিপুল উৎসাহ ও উদ্দীপনার মধ্য দিয়ে যথাযথ ধর্মীয় ভাবগাম্ভীর্যে বুধবার (২২ আগস্ট) রাজধানীসহ সারাদেশে উদযাপিত হবে পবিত্র ঈদুল আজহা অর্থাৎ কুরবানির ঈদ। ঈদুল আজহার নামাজের জামাতের জন্য প্রস্তুত করা হয়েছে জাতীয় ঈদগাহ ময়দান।

মহান আল্লাহর সন্তুষ্টি লাভের জন্য ঈদুল আজহার নামাজ শেষে ধর্মপ্রাণ মুসল্লিরা সামর্থ অনুয়ায়ি পশু কুরবানি করবেন।

মুসলিমদের অন্যতম দ্বিতীয় বৃহত্তম ধর্মীয় উৎসব ঈদুল আজহা উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা সোমবার (২০ আগস্ট) পৃথক বাণী দিয়েছেন। জাতীয় সংসদে বিরোধী দলীয় নেতা বেগম রওশন এরশাদও এ উপলক্ষে বাণী প্রদান করেন।

ঢাকার সুপ্রিমকোর্টের সামনে জাতীয় ঈদগাহ মাঠে বুধবার সকাল ৮টায় ঈদের নামাজের প্রধান জামাত অনুষ্ঠিত হবে। তবে আবহাওয়া প্রতিকূলে থাকলে ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হবে সকাল সাড়ে ৮টায় বায়তুল মোকাররম জাতীয় মসজিদে।

জাতীয় ঈদগাহ ময়দানে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) ব্যবস্থাপনায় নারীদের জন্যও ঈদের নামাজ পড়ার ব্যবস্থা রাখা হয়েছে। জাতীয় ঈদগাহ ময়দানে ঈদের প্রধান জামাত অনুষ্ঠানের উদ্দেশে সব ধরনের প্রস্তুতি ইতোমধ্যেই সম্পন্ন হয়েছে। ডিএসসিসি’র মেয়র সাঈদ খোকন সোমবার সরেজমিনে জাতীয় ঈদগাহ ময়দান ঘুরে দেখেন। অপরদিকে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কমিশনার মো. আছাদুজ্জামান মিয়া জাতীয় ঈদগাহের সার্বিক নিরাপত্তা ব্যবস্থা পর্যবেক্ষণে সোমবার ঈদগাহ ময়দান ঘুরে দেখেছেন।

রাজধানীর জাতীয় ঈদগাহ ময়দানে মহিলাদের ঈদের নামাজ জামাতে আদায়ের জন্য আলাদা প্রবেশপথ ও বিশেষ ব্যবস্থা থাকছে। মুসল্লিদের গাড়ি পাকিং ও ঈদগাহকে নামাজ আদায়ের উপযোগী করতে ময়দানের মাটি সমান করা, ঘাস কাটা, অযুর পানি নিশ্চিত করা ইত্যাদি বিষয়ে কার্যকর ব্যবস্থা নেওয়া হয়েছে বলেও জানিয়েছে ডিএসসিসি।

পবিত্র ঈদুল আজহা বা কুরবানির ঈদ উপলক্ষে কেন্দ্রীয় কারাগারসহ দেশের সকল কারাগার, সরকারি হাসপাতাল, ভবঘুরে কল্যাণ কেন্দ্র, বৃদ্ধাশ্রম, শিশুসদন, ছোটমনি নিবাস, সামাজিক প্রতিবন্ধী কেন্দ্র সরকারি আশ্রয় কেন্দ্র, সেফ হোম্স, দুস্থ কল্যাণ কেন্দ্র এবং শিশু ও মাতৃসদনগুলোতে ভালো মানের খাবার পরিবেশন করা হবে।

প্রসঙ্গত, প্রায় ৪ হাজার বছর পূর্বে মহান আল্লাহ তা’লার সন্তুষ্টি লাভের জন্য হজরত ইব্রাহিম (আ.) নিজ পুত্র হজরত ইসমাইল (আ.)’কে কুরবানি করার জন্য উদ্যোগ নিয়েছিলেন। কিন্তু পরম করুণাময়ের অপার কুদরতে হজরত ইসমাইল (আ.)-এর পরিবর্তে একটি দুম্বা কুরবানি হয়ে যায়।

হজরত ইব্রাহিম (আ.)-এর সেই ত্যাগের অপূর্ব নিদর্শনের বিষয় স্মরণ করে মুসলমানেরা জিলহজ মাসের ১০ তারিখে আল্লাহ তা’লার দয়া ও রহমত লাভের আশায় পশু কুরবানি করে থাকে। আর্থিকভাবে সামর্থ্যবান মুসলিমের জন্য মহান আল্লাহ কুরবানি ফরজ করে দিয়েছেন। তাই ধর্মীয় নিয়মে কুরবানি করাই এ দিনের উত্তম ইবাদত। সেই ত্যাগ ও আনুগত্যের আদর্শে অনুপ্রাণিত হয়ে সারাদেশের মুসলিম সম্প্রদায় বুধবার দিনের শুরুতেই ঈদগাহ বা মসজিদে সমবেত হবে ঈদুল আজহার দু’রাকাত ওয়াজিব নামাজ আদায় করার জন্য। নামাজের খুতবায় ইমাম সাহেব তোলে ধরবেন কুরবানির তাৎপর্য।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড