• বৃহস্পতিবার, ০৪ জুন ২০২০, ২১ জ্যৈষ্ঠ ১৪২৭  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

অনলাইনে এনআইডি সেবা শুরু

  অধিকার ডেস্ক

০৪ এপ্রিল ২০২০, ২৩:২২
স্মার্টকার্ড (ছবি : সংগৃহীত)
স্মার্টকার্ড (ছবি : সংগৃহীত)

করোনা ভাইরাসের কারণে যাতায়াতের সমস্যা হওয়ায় ঘরে বসেই অনলাইনের মাধ্যমে জাতীয় পরিচয়পত্র (এনআইডি) সংক্রান্ত কাজ করার সুযোগ দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। 

শনিবার (৪ এপ্রিল) এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, শনিবার থেকে অনলাইনে নতুন ভোটার নিবন্ধন, জাতীয় পরিচয় পত্রের নম্বর সংগ্রহ, সংশোধনসহ জাতীয় পরিচয়পত্র সংক্রান্ত বেশ কিছু সেবা চালু করেছে জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগ। এজন্য ভোটারকে বাংলাদেশ নির্বাচন কমিশনের (জাতীয় পরিচয় পত্র সংশ্লিষ্ট ওয়েব সাইটে services.nidw.gov.bd প্রবেশ করতে হবে। এরপর নতুন ভোটার হওয়ার সত্বেও জাতীয় পরিচয়পত্র না পেয়ে থাকলে সে বিষয়ে জানতে পারবেন ভোটাররা। এছাড়াও ওয়েব সাইটে গিয়ে পুরাতন ভোটাররা তথ্য হালনাগাদ এবং হালনাগাদে কী ধরনের প্রয়োজনীয় দালিলিক প্রমাণ লাগবে তার তথ্য জানতে পারবেন। অনলাইনে পাওয়া তথ্য যাচাই-বাছাই শেষে পরে জাতীয় পরিচয়পত্র দেয়া হবে।

এর আগে করোনা ভাইরাসের প্রকোপের কারণে প্রথম দফায় গত ১৯ মার্চ থেকে রাজধনীর আগারগাঁও-এর নির্বাচন প্রশিক্ষণ ইস্টিটিউটে জাতীয় পরিচয় সেবা বন্ধ করে বাংলাদেশ নির্বাচন কমিশন।

পরে ৪ এপ্রিল পর্যন্ত সরকারি সাধারণ ছুটির সাথে সমন্বয় করে এই সেবা বন্ধ রাখা হয়। তবে সরকার করোনা ভাইরাস মোবাবিলায় সামাজিক দূরত্ব বজায় রাখতে ১১ এপ্রিল পর্যন্ত ছুটি বাড়ালেও ছুটির মধ্যেই শুক্রবার থেকে অনলাইনের মাধ্যমে সংশোধন, তথ্য হালনাগাদের আবেদনের সেবা চালু করলো নির্বাচন কমিশন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড