• বৃহস্পতিবার, ০৪ জুন ২০২০, ২১ জ্যৈষ্ঠ ১৪২৭  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

করোনা মোকাবিলায় ‘ওয়ান আমব্রেলা কনসেপ্ট’

  নিজস্ব প্রতিবেদক

০৪ এপ্রিল ২০২০, ১০:২০
আইইডিসিআর
সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (ছবি : সংগৃহীত)

দেশে করোনা মোকাবিলায় ‘ওয়ান আমব্রেলা কনসেপ্ট’ বা সমন্বিত কার্যক্রমে যুক্ত হয়েছে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। 

স্বাস্থ্য অধিদফতর সূত্রে জানা যায়, আইইডিসিআর প্রত্যক্ষভাবে সমন্বিত নিয়ন্ত্রণ কেন্দ্রের বাইরে থাকায় এতদিন কাজ করতে কিছুটা সমস্যা হয়েছে। সম্প্রতি সমস্যা সমাধানে অধিদফতরের মহাপরিচালক, অতিরিক্ত মহাপরিচালক, বিভিন্ন বিভাগের পরিচালকসহ চিকিৎসক নেতাদের নিয়ে মহাপরিচালকের কক্ষে সভা হয়।

সভায় আলোচনায় উঠে আসে দেশের এই সংকটময় মুহূর্তে আইইডিসিআর আলাদাভাবে চললে অধিদফতরের কাজের গতি কিছুটা বাধাগ্রস্ত হচ্ছে। দেশের স্বার্থেই এখন একসঙ্গে কাজ করাটা জরুরি। এই পরিপ্রেক্ষিতে একসঙ্গে কাজ করার সিদ্ধান্ত হয়। এরপর থেকেই আইইডিসিআর এ প্রক্রিয়ার সঙ্গে যুক্ত হয়।

সূত্রে জানা যায়, এখন থেকে আইইডিসিআরের ভাইরোলজি ল্যাবের দায়িত্ব পালন করবেন ভাইরোলজি বিশেষজ্ঞ ড. তহমিনা। অন্যদিকে সারা দেশের করোনা সংক্রান্ত রোগতাত্ত্বিক বিষয় নিয়ে কাজ করবেন অধ্যাপক ফ্লোরা। প্রয়োজনে তিনি দেশের বিভিন্ন করোনা প্রাদুর্ভাব অঞ্চল পরিদর্শন করে করণীয় নির্ধারণ করবেন। এতে সামগ্রিক কাজের গতি আরও বাড়বে।

এসব বিষয়ে জানতে চাইলে স্বাধীনতা চিকিৎসক পরিষদ (স্বাচিপ)-এর সভাপতি অধ্যাপক ডা. এম ইকবাল আর্সলান বলেন, আমরা করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে অধিদফতরের সব উইং নিয়ে একসঙ্গে কাজ করতে চাই। এটি একটি ওয়ান আমব্রেলা কনসেপ্ট। যেখানে এক ছাতার নিচে বসে সবাই কাজ করবে। তাহলে কজের গতি বাড়বে।

আরও পড়ুন :  করোনা ইস্যুতে হুঁশিয়ার করল আইইডিসিআর

প্রসঙ্গত, শুরুতে আইইডিসিআরের পক্ষে যথেষ্ট পরিমাণ পরীক্ষা করা সম্ভব হচ্ছিল না। বর্তমানে আইইডিসিআরের পাশাপাশি ঢাকায় আরও ৯টি এবং ঢাকার বাইরে ৫টি ল্যাব স্থাপন করা হয়েছে। এখন সারা দেশে ৪০টিরও বেশি জেলায় নমুনা সংগ্রহ করে পরীক্ষা করা হচ্ছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড