• রোববার, ০৭ জুন ২০২০, ২৪ জ্যৈষ্ঠ ১৪২৭  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

মুগদা হাসপাতাল

কল করলেই মিলছে চিকিৎসা সেবা

  নিজস্ব প্রতিবেদক

৩০ মার্চ ২০২০, ১১:১৬
মুগদা মেডিকেল কলেজ হাসপাতাল
মুগদা মেডিকেল কলেজ হাসপাতাল (ফাইল ফটো)

রাজধানীর মুগদা মেডিকেল কলেজ হাসপাতালে কল করলেই মিলছে চিকিৎসা সেবা। গত চার দিন ধরে এই সেবা দিচ্ছে ৫০০ শয্যাবিশিষ্ট সরকারি এই হাসপাতাল। ২৪ ঘণ্টা এই সেবা নিতে পারবেন যেকোনো মানুষ।

সরেজমিনে দেখা যায়, মুগদা মেডিকেল কলেজ হাসপাতালের ৪২৯ নম্বর কক্ষটি টেলিমেডিসিন কক্ষ হিসেবে ব্যবহার করছেন চিকিৎসকেরা। হাসপাতালের তিনটি স্মার্টফোন রয়েছে। এই স্মার্টফোনের মাধ্যমে চিকিৎসাসেবা দেওয়া হচ্ছে। হাসপাতালের টেলিমেডিসিন বিভাগের ফোন নম্বর: ০১৮৪৪৬৬৫৫৮৫, ০১৮৪৪৬৬৫৩৩৬, ০১৮৪৪৬৬৫৩৩৭।

মুগদা টেলিমেডিসিনের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তারা জানান, প্রতিদিন ১৫ থেকে ২০টি কল পাচ্ছেন তাঁরা। বিভিন্ন বয়সী মানুষ তাঁদের ফোন দিচ্ছেন। তবে সর্দি, কাশি, জ্বরে আক্রান্ত ব্যক্তিদের কাছ থেকে সবচেয়ে বেশি ফোন আসছে। যাঁরা ফোন করছেন, তাঁদের ফোন নম্বর, ঠিকানা হাসপাতালের রেজিস্ট্রি খাতায় নিবন্ধিত করা হচ্ছে।

রোগীদের পরামর্শ দেওয়া প্রসঙ্গে টেলিমেডিসিন বিভাগের দায়িত্বপ্রাপ্ত এক চিকিৎসক বলেন, ‘জ্বর, সর্দি, কাশিতে আক্রান্ত ব্যক্তির যদি শ্বাসকষ্ট বেশি হয়, তখন হাসপাতালে ভর্তি হওয়া উচিত। যাঁরা সাধারণ জ্বরে আক্রান্ত হচ্ছেন, তাঁদের আমরা প্যারাসিটামল খাওয়ার পরামর্শ দিচ্ছি। বয়স্ক ব্যক্তিদের একটা করে প্যারাসিটামল খাওয়ার কথা বলছি।’

আরও পড়ুন : ফোন দিলেই রোগীর বাড়ি পৌঁছে যায় অ্যাম্বুলেন্স

হাসপাতালের পরিচালক শহীদ মো. সাদিকুল ইসলাম সংবাদ মাধ্যমকে বলেন, ‘করোনাভাইরাস সংক্রমণ রোধে ঢাকাসহ দেশের মানুষ এখন ঘরে অবস্থান করছেন। এমন পরিস্থিতিতে ২৬ মার্চ থেকে আমাদের হাসপাতাল টেলিমেডিসিন ব্যবস্থার মাধ্যমে চিকিৎসাসেবা দেওয়া শুরু করেছে। আমরা ভালো সাড়া পাচ্ছি। ২৪ ঘণ্টা যেকোনো মানুষ এই সেবা নিতে পারবেন।’

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড