• বুধবার, ০৩ জুন ২০২০, ২০ জ্যৈষ্ঠ ১৪২৭  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

‘চীন ত্রুটিপূর্ণ সরঞ্জাম পাঠায়নি’ 

  নিজস্ব প্রতিবেদক

২৮ মার্চ ২০২০, ২১:২২
করোনা
চীনের দেওয়া টেস্টিং কিট ও চিকিৎসকদের ব্যক্তিগত সুরক্ষা সরঞ্জাম (ফাইল ছবি)

বাংলাদেশে পাঠানো করোনা ভাইরাস পরীক্ষা সরঞ্জাম চীনের ‘শেনঝেন বায়োইজি বায়োটেকনোলজি’ কোম্পানি থেকে পাঠানো হয়নি বলে জানিয়েছে চীনা দূতাবাস। 

শনিবার (২৮ মার্চ) চীনের দূতাবাসের পক্ষ থেকে পাঠানো এক বিবৃতি একথা জানানো হয়।

এর আগে বৃহস্পতিবার (২৮ মার্চ) স্পেন সরকার চীনের ‘শেনঝেন বায়োইজি বায়োটেকনোলজি’ কোম্পানি থেকে ক্রুটিপূর্ণ সরঞ্জাম পাঠানো হয়েছে বলে অভিযোগ করে। দেশের বিভিন্ন গণমাধ্যমের খবরে বলা হয়, চীনের ‘শেনঝেন বায়োইজি বায়োটেকনোলজি’ থেকে পাঠানো হাজারো করোনা ভাইরাস পরীক্ষা সরঞ্জাম প্রত্যাহার করে নিয়েছে স্প্যানিশ সরকার। অভিযোগ আছে, এর সঠিক শনাক্তকরণের হার মাত্র ৩০ শতাংশ। 

আরও পড়ুন : দেশে আসছে আলিবাবার তিন লাখ মাস্ক

চীনের বিবৃতিতে বলা হয়, চীন থেকে বাংলাদেশে যেসব সরঞ্জাম পাঠিয়েছে তার কোনোটিই শেনঝেন বায়োইজি বায়োটেকনোলজি কোম্পানির উপাদানে তৈরি হয়নি। চীন থেকে পাঠানো চিকিৎসা সরঞ্জাম মানদণ্ড মেনে এবং যোগ্য সরবরাহকারীদের কাছ থেকে নেওয়া হয়েছে।

বিবৃতিতে আরও বলা হয়, স্পেনে চীনের ক্রুটিপূর্ণ পরীক্ষা সরঞ্জাম নিয়ে বাংলাদেশের মানুষের উদ্বিগ্ন হওয়ার বেশ কিছু সংবাদ তাদের নজরে এসেছে। যে শেনঝেন বায়োইজি বায়োটেকনোলজি কোম্পানিকে নিয়ে প্রশ্ন উঠেছে, চীনের ন্যাশনাল মেডিকেল প্রোডাক্ট অ্যাডমিনিস্ট্রেশন (এনএমপিএ) তাকে বিক্রি করার কোনো অনুমতি দেয়নি। এমনকি চীনের বাণিজ্য মন্ত্রণালয়ও একে চিকিত্সা সরঞ্জাম সরবরাহের যোগ্য সরবরাহকারী হিসাবে তালিকাভুক্ত করেনি।

চীন সবসময়ই বাংলাদেশের মানুষের পাশে থাকবে জানিয়ে বিবৃতিতে বলা হয়, কোভিড-১৯ মোকাবিলায় চীনের সামর্থ্য অনুযায়ী সাহায্য করবে। করোনা ভাইরাস শনাক্ত সরঞ্জামের অপব্যবহার হলে, চীন সরকার ও নির্মাতা দায়বদ্ধ হবে না।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড