• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

করোনা উপসর্গ অনলাইনে পরীক্ষা করা যাবে : ডিএইচ

  নিজস্ব প্রতিবেদক

২৬ মার্চ ২০২০, ২২:২৩
করোনা ভাইরাস
করোনা ভাইরাস (ছবি : সংগৃহীত)

কোন ব্যাক্তি করোনা ভাইরাসের উপসর্গ বহন করছে কিনা, তা জানা যাবে ঘরে বসেই। অনলাইনে কয়েকটি প্রশ্নের উত্তর দিয়ে এক মিনিটের মধ্যেই করোনা ভাইরাস উপসর্গ পরীক্ষা করতে পারবেন।

বৃহস্পতিবার (২৬ মার্চ) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এমনটাই দাবি করছে স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠান ডিজিটাল হেলথকেয়ার সল্যুশন (ডিএইচ)।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বিনামূল্যে এই সেবা পাওয়া যাবে। https://coronachecker.dh.health/ এই ওয়েবসাইটে গিয়ে যে কেউ তার স্বাস্থ্য সম্পর্কিত বর্তমান তথ্য জানিয়ে করোনা ভাইরাস সংক্রমণ ঝুঁকিতে রয়েছেন কিনা তা জানতে পারবেন।

আরও পড়ুন : গার্মেন্টস কারখানা বন্ধে বিজিএমইএ’র চিঠি

এই পরীক্ষার লক্ষ্য হচ্ছে, ব্যবহারকারীকে যথাযথ চিকিৎসা সেবা পেতে সিদ্ধান্ত নিতে সাহায্য করা। তবে এটি কোভিড-১৯ এর পূর্ণাঙ্গ নির্ণয় কিংবা চিকিৎসা নয় বলেও জানিয়েছে ডিএইচ।

এটি যুক্তরাজ্যের ন্যাশনাল হেলথ সার্ভিস (এনএইচএস), যুক্তরাষ্ট্রের সেন্ট্রাল ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) এবং বাংলাদেশের স্বাস্থ্য সেবা বিভাগ (ডিজিএইচএস) এর সর্বশেষ চিকিৎসা তথ্যের সমন্বয়ে তৈরি করা হয়েছে।

সবাইকে প্রতিদিন ৪০ সেকেন্ড ব্যয় করে পরীক্ষাটি করার আহ্বান জানিয়ে বিজ্ঞপ্তিতে বলা হয়, কোনো ব্যক্তির স্বাস্থ্য পরিস্থিতি আগের দিনের মতো একই আছে কি না তা নিশ্চিত হওয়া উচিত।

অনলাইনের এই পরীক্ষায় ব্যবহারকারীদের অসুস্থতার স্তর নির্ধারণে বেশ কয়েকটি প্রশ্ন করা হয় এবং ডিজিএইচএস ও আইইডিসিআর-এর গাইডলাইন অনুযায়ী সুপারিশসহ নির্দেশনা দেয়া হয়।

সুপারিশের মধ্যে, সরকারি হটলাইন (১৬২৩৩, ৩৩৩) এ কল করা, বাড়িতে থাকা এবং নির্দিষ্ট হাসপাতাল কিংবা হাসপাতালের আইসোলেশনে যাওয়ার পরামর্শ রয়েছে।

এছাড়াও কার্যকরভাবে হাত ধোয়া এবং কীভাবে নিরাপদ কোয়ারেন্টিন ও আইসোলেসনে থাকতে হবে সে বিষয়ে স্বাস্থ্য পরামর্শ ও ভিডিও পাওয়া যাবে ওই ওয়েবসাইটে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, হাসপাতালগুলোতে রোগীর সংখ্যা বেড়েই চলেছে। তবে তাদের বেশিরভাগই করোনা ভাইরাসে আক্রান্ত নয়। চিকিৎসকের পরামর্শ ছাড়া কোভিড-১৯ রোগীর হাসপাতালে যাওয়া উচিত নয় এবং নিজের বাড়িতে সেল্ফ আইসোলেশনে থাকা উচিত, যাতে অন্য কেউ সংক্রমিত হতে না পারে।

গত চার বছর যাবত ডিজিটাল মাধ্যমে স্বাস্থ্যসেবা দিয়ে আসছে ডিএইচ। এর গ্রাহক সংখ্যা ৫০ লাখ বলে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড