• শুক্রবার, ১০ জুলাই ২০২০, ২৬ আষাঢ় ১৪২৭  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

দেশে করোনায় আক্রান্ত আরও পাঁচজন

  নিজস্ব প্রতিবেদক

২৬ মার্চ ২০২০, ১৫:৫৮
আইইডিসিআর
আইইডিসিআর পরিচালক অধ্যাপক মীরজাদী সেব্রিনা ফ্লোরা (ফাইল ছবি)

গত ২৪ ঘণ্টায় দেশে আরও পাঁচ  করোনায়  আক্রান্ত হয়েছেন। একজন বিদেশ থেকে এসেছেন। তিনজন আগে আক্রান্ত রোগীর সংস্পর্শে থেকে সংক্রমিত হয়েছেন, অন্যজনের তথ্য সংগ্রহের চেষ্টা চলছে। নতুন আক্রান্তের সবাই পুরুষ। এ নিয়ে দেশে মোট আক্রান্ত হয়েছেন ৪৪ জন।

বৃহস্পতিবার (২৬ মার্চ)  বিকাল ৪ টার দিকে মহাখালীতে আইইডিসিআর কার্যালয়ে এক অনলাইন লাইভ ব্রিফিংয়ে  সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পরিচালক মীরজাদী সেব্রিনা ফ্লোরা এ তথ্য জানান।

সেব্রিনা ফ্লোরা বলেন, গত ২৪ ঘণ্টায় আরও ১২৬ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। সবমিলিয়ে ৯২০ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। নতুন করে যাদের নমুনা পরীক্ষা করা হয়েছে, তাদের মধ্যে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন পাঁচজন। ফলে এ ভাইরাসে মোট আক্রান্তের সংখ্যা ৪৪ দাঁড়িয়েছে। আক্রান্ত ৪৪ জনের মধ্যে নতুন করে আরও চারজন সুস্থ হয়েছেন, অর্থাৎ মোট ১১ জন সুস্থ হয়ে উঠেছেন।

তিনি বলেন, জ্বর হলেই ভাববেন না করোনা হয়েছে। আইইডিসিআর ছাড়াও স্বাস্থ্যবার্তায় কল করলে পরামর্শ পাবেন। এছাড়া আরও কয়েকটি প্রতিষ্ঠানে পিসিআর পদ্ধতিতে পরীক্ষা চলছে। আরও প্রসারিতভাবে নমুনা পরীক্ষা শুরু হয়েছে। এখন হাসপাতালই নমুনা সংগ্রহ করে পাঠাবে।

আরও পড়ুন চীন থেকে সন্ধ্যায় আসছে ‘কিট

সবাইকে সর্তক থাকার পরামর্শ দিয়ে আইইডিসিআর পরিচালক বলেন, আপনারা ঘরের বাইরে যাবেন না। বার বার সাবান পানি দিয়ে হাত ধুবেন, আক্রান্ত ব্যক্তির সংস্পর্শ থেকে দূরে থাকুন, বিদেশ থেকে আসতে না করুন, আপনারাও যাওয়া থেকে বিরত থাকুন।

২০১৯ সালের ডিসেম্বর মাসে চীনের হুবেই প্রদেশের উহানে করোনা ভাইরাস শনাক্ত করা হয়। এরপর বিশ্বের ১৯৬ দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়ে। এই ভাইরাসে সবচেয়ে বেশি মানুষ মারা গেছে ইতালিতে। দ্বিতীয় অবস্থানে স্পেন, তারপর চীন।

এদিকে বিশ্বজুড়ে করোনায় আক্রান্ত হয়েছেন  ৪ লাখ ৭২ হাজার ৭৬ মানুষ। মোট মৃত্যু হয়েছে ২১ হাজার ৩০৮ জনের। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড