• রোববার, ০৯ আগস্ট ২০২০, ২৫ শ্রাবণ ১৪২৭  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

স্বাধীনতার ৪৯ বছর

বাঙালির শ্রেষ্ঠ অর্জন 

  নিজস্ব প্রতিবেদক

২৬ মার্চ ২০২০, ০৮:৪৮
বাঙালিরা প্রতিবাদ
১৯৭১ সালে বঙ্গবন্ধুর স্বাধীনতার ঘোষণার পর পাক বাহিনীকে প্রতিরোধে প্রতিবাদের ব্যানার এভাবেই মাঠে নামেন বাঙালিরা (ছবি : সংগৃহীত)

পাকিস্তানের শোষণ-বঞ্চনা কাটিয়ে বিশ্বের বুকে জন্ম নেওয়া লাল সবুজের এই ভুখন্ডের স্বাধীনতার ৪৯ বছর পূর্ণ হলো। বিশ্বে করোনাভাইরাসের মহামারীর কারণে স্বাধীনতা দিবসে স্মৃতিসৌধের কর্মসূচি ও কুচকাওয়াজসহ সকল কর্মসূচি স্থগিত করা হয়েছে। ভয়াবহ কভিড-১৯ রোগের হাত থেকে দেশের মানুষকে রক্ষা করতে অবরুদ্ধ করে রাখা হয়েছে গোটা দেশ।

স্বাধীনতা দিবসের আগে জাতীকে দেওয়া ভাষণে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, “এ পরিপ্রেক্ষিতে জনস্বাস্থ্যের কথা চিন্তা করে এবারের স্বাধীনতা ও জাতীয় দিবস ভিন্নভাবে উদযাপনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

একই সঙ্গে জনসমাগম হয়, এমন ধরনের সব অনুষ্ঠানের আয়োজন থেকে সবাইকে বিরত থাকার অনুরোধও জানান তিনি। এ মুহূর্তে আমাদের সর্বোচ্চ অগ্রাধিকার মানুষকে এই প্রাণঘাতী ভাইরাসের সংক্রমণ থেকে রক্ষা করা।”

১৯৭১ সালের এই দিনটি বাঙালির সংগ্রামমুখর জীবনের সেরা অর্জন। এ দিনেই বাঙালির অবিসংবাদিত নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বাধীনতা ঘোষণা দেন। অপার সাহস ও আপোষহীন নেতৃত্বের মাধ্যমেবঙ্গবন্ধু পরাধীন বাঙালিকে সংগ্রামী হওয়ার প্রেরণা দেন। ১৯৭১ সালের ৭ মার্চ ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে পাকিস্তানিদের বিরুদ্ধে মরণপন সশস্ত্র যুদ্ধে ঝাঁপিয়ে পড়তে শক্তি যুগিয়েছিলেন বঙ্গবন্ধু। ৭ই মার্চের ভাষণে তিনি বাঙালি জাতিকে মুক্তিযুদ্ধের জন্য প্রস্তুত থাকার চূড়ান্ত নির্দেশ দেন। বঙ্গবন্ধুর ডাকে সাড়া দিয়ে সর্বস্তরের মানুষ মুক্তিযুদ্ধের প্রস্তুতি নিতে থাকে। শুরু হয় অসহযোগ আন্দোলন। আর পাকিস্তানের শাসন গোষ্ঠী আলোচনার নামে প্রহসন চালাতে থাকে।

এর এক পর্যায়ে ২৫ মার্চ কালরাত্রিতে পাকিস্তানি হানাদার বাহিনী আধুনিক অস্ত্র শস্ত্রে সজ্জিত হয়ে নিরস্ত্র বাঙালির ওপর আক্রমণ শুরু করে। অপারেশন সার্চলাইটের নামে শুরু করে নির্বিচারে গণহত্যা। এই গণহত্যা শুরু হওয়ার পরপরই ২৬ মার্চের প্রথম প্রহরে বঙ্গবন্ধু বাঙালি জাতিকে পরাধীনতার শৃঙ্খল থেকে মুক্ত করতে বাংলাদেশের স্বাধীনতার ঘোষণা করেন এবং মুক্তিযুদ্ধে ঝাপিয়ে পড়ার আহ্বান জানান। এই ঘোষণার বিশ্বের মানচিত্রে অভ্যূদয় ঘটে একটি স্বাধীন, সার্বভৌম বাংলাদেশ রাষ্ট্রের।

ওডি/

jachai
nite
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
jachai

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড