• রোববার, ২৯ মার্চ ২০২০, ১৫ চৈত্র ১৪২৬  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

আইইডিসিআরের দুটি হট লাইন নম্বরে যোগাযোগের অনুরোধ

  নিজস্ব প্রতিবেদক

২৫ মার্চ ২০২০, ১৯:১৯
আইইডিসিআর
আইইডিসিআর পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা (ফাইল ফটো)

করোনা ভাইরাস (কোভিড-১৯) সম্পর্কে যে কোনো তথ্যের জন্য জাতীয় রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) দুটি হট লাইনে যোগাযোগ করার অনুরোধ জানিয়েছেন প্রতিষ্ঠানটির পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা।

তিনি বলেন, করোনা বিষয়ে কোনো তথ্য জানার জন্য বিচ্ছিন্নভাবে বিভিন্ন নম্বরে যোগাযোগ না করে শুধু আইইডিসিআরের হট লাইনে যোগাযোগ করবেন। এখন থেকে সব সময় সেবা পাওয়া যাবে হট লাইনের দুটি নম্বরে। নম্বর দুটি হলো- ১০৬৫৫ ও ০১৯৪৪৩৩৩২২২।

বুধবার (২৫ মার্চ) কোভিড-১৯ পরিস্থিতি নিয়ে স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত অনলাইন ব্রিফিংয়ে তিনি এসব কথা বলেন।

অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা বলেন, আইইডিসিআরের ১৭টি হট লাইন নম্বর চালু রয়েছে। পাশাপাশি নর্থ সাউথ ইউনিভার্সিটির পক্ষ থেকে কিছু নম্বরে করোনা বিষয়ে পরামর্শ দেওয়া হচ্ছিল। করোনা সম্পর্কিত বিভিন্ন পরামর্শ দেওয়ার জন্য নর্থ সাউথ ইউনিভার্সিটির নম্বরগুলোকে আইইডিসিআরের হট লাইনে সম্পৃক্ত করা হয়েছে।

আইইডিসিআরের পরিচালক বলেন, ১০৬৫৫ ও ০১৯৪৪৩৩৩২২২ নম্বর দুটিতে যোগাযোগ করলে হান্টিংয়ের মাধ্যমে যে নম্বরটি খালি থাকবে সেই নম্বরে কল চলে যাবে। এছাড়াও ইমেইল এবং সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ও মেসেঞ্জারে ইনবক্স করে করোনা ভাইরাস বিষয়ে তথ্য জানতে পারবেন। স্বাস্থ্য বাতায়নের ১৬২৬৩ নম্বরের মাধ্যমেও অন্যান্য স্বাস্থ্যগত পরামর্শ দেওয়া হচ্ছে। প্রাপ্ত তথ্যের ওপর ভিত্তি করে যাদের নমুনা পরীক্ষার প্রয়োজন তাদের করা হবে।

হট লাইন নম্বর আরও বৃদ্ধি করার জন্য বিভিন্ন হাসপাতাল ও জেলা পর্যায়ে সম্পৃক্ত করার উদ্যোগ গ্রহণ করা হচ্ছে বলেও জানান তিনি।

ডা. ফ্লোরা বলেন, বুধবার করোনা ভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত হয়ে দেশে আরও একজন মারা গেছেন। বিদেশফেরত এক আত্মীয়ের মাধ্যমে তিনি আক্রান্ত হয়েছিলেন। তার বয়স ৬৫। মারা যাওয়া রোগী একটি হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। তার ডায়াবেটিস ও হাইপারটেনশন ছিল। এ নিয়ে দেশে করোনা ভাইরাসে মৃত্যুর সংখ্যা দাঁড়াল ৫ জনে।

আরও পড়ুন : ৭৬ দিন পর ফিরোজায় উঠলেন খালেদা জিয়া 

তিনি বলেন, গত ২৪ ঘণ্টায় নতুন করে কোনো করোনা রোগী শনাক্ত হয়নি। দেশে এখন করোনা ভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা ৩৯ জন। তাদের মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন সাতজন। এখন পর্যন্ত প্রাতিষ্ঠানিক আইসোলেশনে আছেন ৪৫ জন। 

তিনি আরও বলেন, ঢাকার বাইরেও করোনার পরীক্ষা করার ব্যবস্থা হচ্ছে। নতুন করে নমুনা সংগ্রহ করা হয়েছে ৮২ জনের। নতুন কেউ আক্রান্ত হননি। আমরা ৭৯৪ জনের নমুনা পরীক্ষা করেছি। অনেকের কাছে এ সংখ্যা কম মনে হচ্ছে। আমরা বিশ্ব স্বাস্থ্য সংস্থার সংজ্ঞা অনুসারে পরীক্ষা করছি।

ওডি/টিএএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড