• মঙ্গলবার, ২৭ অক্টোবর ২০২০, ১২ কার্তিক ১৪২৭  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

করোনা রোধে বন্ধ হচ্ছে ৭০টি ট্রেন

  নিজস্ব প্রতিবেদক

২৪ মার্চ ২০২০, ১১:০০
ট্রেন
ট্রেন (ছবি : সংগৃহীত)

বৈশ্বিক মহামারি নভেল করোনা ভাইরাস সংক্রমণ মোকাবিলায় রেলওয়েতে ৩৮টি আন্তঃনগর ট্রেনসহ অন্তত ৭০টি ট্রেন চলাচল বন্ধের ঘোষণা আসছে। আজ মঙ্গলবার বা আগামীকাল বুধবারের মধ্যে এ ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানিয়েছে সংশ্লিষ্ট সূত্র।

জানা গেছে, বর্তমানে রেলে দেশব্যাপী ৩৫৬টি যাত্রীবাহী ট্রেন চলাচল করছে। এসব ট্রেনে গত কয়েকদিন ধরে তুলনামূলক যাত্রী কম হলেও ট্রেনগুলো চলা অব্যাহত আছে।

বিষয়টি নিয়ে রেলওয়ে কর্তৃপক্ষ বলছে, করোনার সংক্রমণের মধ্যে ট্রেন পরিচালনা এ মুহূর্তে খুবই ঝুঁকিপূর্ণ। এ সময় ট্রেন চলাচল বন্ধ করা ছাড়া এর কোনো বিকল্প নেই। বিদ্যমান পরিস্থিতিতে কমলাপুর রেলস্টেশনসহ নির্ধারিত আরও কিছু স্টেশনে থাকা দোকানপাট রবিবার রাত থেকে বন্ধ রাখার নির্দেশনা দেওয়া হয়েছে।

এ ব্যাপারে সোমবার বিকালে রেলপথমন্ত্রী মো. নুরুল ইসলাম সুজন গণমাধ্যমকে বলেন, এটা নিশ্চিত যে, করোনা মোকাবিলায় আরও বেশ কয়েকদিন আগেই ট্রেন বন্ধ করে দেওয়া উচিত ছিল। কারণ, চীন থেকে বিশ্বে ছড়িয়ে পড়া করোনা ভাইরাস প্রাণঘাতী। আমরা যাত্রীদের সেবা দিতে চাই। সেবার বদলে যদি করোনা আক্রান্ত হয়, তাহলে সেটি হবে খুবই দুঃখজনক, যা আমরা করতে পারি না।

ট্রেন বন্ধ করার বিষয়ে মন্ত্রী বলেন, আমরা সোমবার সিদ্ধান্ত নিয়েছি কিছু আন্তঃনগর, মেইল, লোকাল ও কমিউটার ট্রেন বন্ধ করে দেব। এ জন্য আমরা দ্রুততম সময়ের মধ্যেই রেলওয়ে পূর্ব ও পশ্চিমাঞ্চল রেলওয়ের মহাব্যবস্থাপক বরাবর জরুরি ভিত্তিতে পত্র দেওয়া হয়েছে।

ওই পত্রের নির্দেশনা মোতাবেক, সোমবার ও মঙ্গলবার সকালের মধ্যে তারা জানিয়ে দেবেন- এখন কোন কোন ট্রেন বন্ধ করা যায়। সে প্রস্তাব যাচাই-বাছাই করেই ট্রেনগুলো বন্ধ করে দেওয়া হবে। তবে এর আগে নিশ্চয় সরকারের উচ্চ মহলের সঙ্গে বন্ধ করার বিষয়ে আলোচনা করা হবে। সর্বোচ্চ পর্যায়ের নির্দেশনা মেনেই আমরা ট্রেন বন্ধের ব্যবস্থা নেব। এটি একটি সরকারি গণপরিবহন, দেশের যে কোনো দুর্যোগের মধ্যেই ট্রেন চলাচল ছিল। কিন্তু এই করোনা সংক্রমণ প্রতিরোধে আমরা এ সিদ্ধান্ত গ্রহণ করতে যাচ্ছি। এ জন্য দেশবাসীর কাছে সহযোগিতাও চান মন্ত্রী।

কোন ট্রেন বন্ধ হবে এ ব্যাপারে পূর্বাঞ্চল রেলওয়ের প্রধান বাণিজ্যিক দপ্তর থেকে জানা যায়, মহানগর প্রভাতী-মহানগর গোধূলি, চট্টলা এক্সপ্রেস, কর্ণফুলী এক্সপ্রেস, এগারোসিন্ধুর প্রভাতী-এগারোসিন্ধুর গোধূলি, জয়ন্তিকা, উপবন, ব্রহ্মপুত্র এক্সপ্রেস, হাওর এক্সপ্রেস, উদয়ন, পাহাড়িকা এক্সপ্রেসসহ মোট ১৮টি আন্তঃনগর ট্রেন এবং ২৩টি মেইল ও লোকাল ট্রেন এবং কমিউটার ও ডেমুসহ আরও ১৭টি ট্রেন বন্ধের প্রস্তাব সোমবার বিকালে রেলপথ মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে।

এ ব্যাপারে পশ্চিমাঞ্চল রেলওয়ের মহাব্যবস্থাপক মিহির কান্তি গুহ গণমাধ্যমকে জানান, রেলপথ মন্ত্রণালয়ের নির্দেশনা মোতাবেক আমরা ইতোমধ্যে কোন কোন ট্রেন এ অঞ্চলে এই মুহূর্তে বন্ধ করা যায়, তার একটি তালিকা তৈরি করেছি। ৮টি আন্তঃনগর ট্রেনসহ ১২টি ট্রেন বন্ধের জন্য প্রস্তাবনায় উল্লেখ করা হয়েছে। প্রস্তাবনাটি মঙ্গলবার সকালেই রেলপথ মন্ত্রণালয়ে পাঠানো হবে। এ ছাড়া আমরা মাঠপর্যায় থেকে পুরো বিষয়টি আরও ভালো করে দেখছি। সে ক্ষেত্রে মঙ্গলবার সকালের মধ্যে বন্ধ করে দেয়া ট্রেনের সংখ্যা আরও বৃদ্ধি পেতে পারে।

ওডি/এএস

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: +8801703790747, +8801721978664, 02-9110584 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড