• শনিবার, ০৪ এপ্রিল ২০২০, ২১ চৈত্র ১৪২৬  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

আগামী নির্বাচনগুলোতে ভোট দিতে পারবেন নতুন ভোটাররা

  নিজস্ব প্রতিবেদক

২৩ মার্চ ২০২০, ১৮:০১
ইসি
নির্বাচন ভবন (ছবি : সংগৃহীত)

করোনা ভাইরাস (কোভিড-১৯) পরিস্থিতি স্বাভাবিক হলে পরবর্তী নির্বাচনগুলোতে ভোটাধিকার প্রয়োগ করতে পারবেন এ বছর ভোটার হওয়া নতুন ভোটাররা। বর্তমানে করোনা সংক্রমণ ঝুঁকির কারণে দেশে সব ধরনের নির্বাচন অনির্দিষ্টকালের জন্য স্থগিত ঘোষণা করেছে নির্বাচন কমিশন (ইসি)।

ইসি সূত্রে জানা গেছে, করোনা ভাইরাস পরিস্থিতি ভালোর দিকে গেলে স্থগিত হওয়া নির্বাচনগুলো অনুষ্ঠিত হবে। ইসি সূত্র বিষয়টি নিশ্চিত করেছে।

নতুন ভোটারদের প্রসঙ্গে ইসির সিনিয়ির সচিব মো. আলমগীর বলেন, অবশ্যই নতুন ভোটাররা আগামীতে অনুষ্ঠিতব্য নির্বাচনে ভোট দিতে পারবেন। কেননা, আমাদের নতুন ভোটাররা গত ১ মার্চ থেকেই ভোট দিতে পারছেন।

করোনা ঝুঁকির কারণে আগামী ২৯ মার্চ অনুষ্ঠিতব্য চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচন এবং বগুড়া-১ ও যশোর-৬ আসনের উপনির্বাচনসহ স্থানীয় সরকারের কিছু নির্বাচন অনির্দিষ্টকালের জন্য স্থগিত ঘোষণা করেছে ইসি।

এর আগে, প্রতি বছর নতুন ভোটার তালিকা প্রকাশ করা হতো জানুয়ারি মাসের ২ থেকে ৩০ তারিখের মধ্যে। কিন্তু এ বছর সেই নিয়ম পরিবর্তন করেছে নির্বাচন কমিশন। চলতি বছরের ২ জানুয়ারির পরিবর্তে ২ মার্চ নতুন ভোটার তালিকা প্রকাশ করেছে ইসি। আর এখন থেকে প্রতি বছর ২ মার্চ নতুন ভোটার তালিকা প্রকাশ করা হবে। সেই হিসেবে ২ মার্চের পর থেকে যে নির্বাচনগুলো অনুষ্ঠিত হবে, সেগুলোতে নতুন ভোটাররা ভোট দিতে পারবেন।

প্রসঙ্গত, চলতি বছরের ২ মার্চ নতুন দেশে চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করা হয়েছে। নতুন তালিকা অনুযায়ী দেশে মোট ভোটার সংখ্যা ১০ কোটি ৯৮ লাখ ১৯ হাজার ১১২ জন। এর মধ্যে ৬৯ লাখ ৭১ হাজার ৪৭০ জন নতুন ভোটার হয়েছেন। এদের মধ্যে নারী ভোটার ৫ কোটি ৪৩ লাখ ৩৬ হাজার ২২২ জন, পুরুষ ভোটার ৫ কোটি ৫৪ লাখ ৮২ হাজার ৫৩০ জন। আর হিজড়া ভোটার ৩৬০ জন।

ওডি/টিএএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড