• সোমবার, ০৬ এপ্রিল ২০২০, ২৩ চৈত্র ১৪২৬  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

করোনার সংক্রমণ এড়াতে জাহাজ আমদানি স্থগিত

  নিজস্ব প্রতিবেদক

২৩ মার্চ ২০২০, ১৫:৪৭
করোনা ভাইরাস
জাহাজ ভাঙা শিল্প (ছবি : সংগৃহীত)

করোনা ভাইরাসের সংক্রমণ এড়াতে জাহাজ ভাঙা শিল্পের জন্য নতুন জাহাজ আমদানি স্থগিত করা হয়েছে। আগামী ৭ এপ্রিল পর্যন্ত এ সিদ্ধান্ত বলবৎ থাকবে।

সোমবার (২৩ মার্চ) থেকে এ সিদ্ধান্ত কার্যকর হবে বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছেন শিল্প মন্ত্রণালয়ের প্রধান তথ্য কর্মকর্তা এ এইচ এম মাসুম বিল্লাহ।

বিজ্ঞপ্তিতে বলা হয়, এ সময় জাহাজ আমদানির জন্য কোনো অনাপত্তি সনদ (এনওসি) প্রদান করা হচ্ছে না। এছাড়া পুনঃপ্রক্রিয়াজাতকরণের জন্য আমদানিকৃত পাঁচটি জাহাজকে আজ কোয়ারেন্টিনে পাঠানো হয়েছে। কোয়ারেন্টিনকালে জাহাজগুলো আগামী দুই সপ্তাহ গভীর সমুদ্রে অবস্থান করবে। চট্টগ্রামের সীতাকুণ্ডে অবস্থিত জাহাজ পুনঃপ্রক্রিয়াজাতকরণ শিল্প এলাকায় ৩৫ হাজার কর্মকর্তা, কর্মচারী ও শ্রমিকের স্বাস্থ্য নিরাপত্তা বিবেচনা করে শিল্প মন্ত্রণালয় এ সিদ্ধান্ত গ্রহণ করেছে। 

মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত চিঠি আজ (২৩ মার্চ) বাংলাদেশ শিপ ব্রেকার্স অ্যান্ড রিসাইক্লার্স অ্যাসোসিয়েশনের কাছে পাঠানো হয়েছে।

এতে আরও বলা হয়, করোনা ভাইরাস সংক্রমণ প্রতিরোধে সীতাকুণ্ডে অবস্থিত জাহাজ পুনঃপ্রক্রিয়াজাতকরণ শিল্প এলাকায় কর্মরত কর্মকর্তা-কর্মচারী ও শ্রমিকদের মধ্যে সচেতনতা বৃদ্ধিসহ প্রয়োজনীয় স্বাস্থ্য নিরাপত্তামূলক ব্যবস্থা গ্রহণের জন্য ২২ মার্চ বাংলাদেশ শিপ ব্রেকার্স অ্যান্ড রিসাইক্লার্স অ্যাসোসিয়েশনকে শিল্প মন্ত্রণালয় নির্দেশনা প্রদান করেছে। 

আরও পড়ুন : সাংবাদিক আরিফের দণ্ড নিয়ে অসঙ্গতি, আদালতের প্রশ্ন

এতে কর্মস্থলে বহিরাগত প্রবেশ নিয়ন্ত্রণ, হ্যান্ড স্যনিটাইজার ও শরীরের তাপমাত্রা নির্ণয় করে কর্মস্থলে প্রবেশ, মুখে মাস্ক ও হাতে গ্লাভস পড়ে কাজ করা, সর্দি-কাশি হলে কাজ থেকে বিরত থাকা, কিছুক্ষণ পরপর হাত ধোয়া, অফিস ও বাসা ছাড়া অন্য কোথাও না যাওয়া, ক্যান্টিনে একত্রিত হয়ে না বসাসহ রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর) নির্দেশিত স্বাস্থ্যবিধি অনুসরণের নির্দেশনা প্রদান করা হয়েছে।

ওডি/জেআই 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড