• শনিবার, ২৮ মার্চ ২০২০, ১৪ চৈত্র ১৪২৬  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

লকডাউন এলাকায় ব্যাংক খোলা রাখার নির্দেশ

  নিজস্ব প্রতিবেদক

২৩ মার্চ ২০২০, ০৮:২৩
বাংলাদেশ
বাংলাদেশ ব্যাংকের (ছবি : সংগৃহীত)

করোনা ভাইরাসের বিস্তার ঠেকাতে দেশের কোথাও কোথাও 'লকডাউন' করা হয়েছে বা হবে। তারপরও ব্যাংকের সব শাখা খোলা রাখতে হবে। লকডাউন হলেও শাখা বন্ধ করা যাবে না বলে সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ব্যাংক। একটি ব্যাংক কয়েকটি শাখা বন্ধ রেখে অন্যান্য শাখাগুলো বন্ধ ঘোষণার অনুরোধ করলে ব্যাংক এই সিদ্ধান্ত নেয়। 

রবিবার (২২ মার্চ) বাংলাদেশ ব্যাংকের ‘ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ’ করোনা ভাইরাসের কারণে সৃষ্ট পরিস্থিতিতে পর্যাপ্ত নগদ টাকার সরবরাহ নিশ্চিতকরণ সংক্রান্ত এক নির্দেশনা দিয়েছে।

করোনা ভাইরাসের সংক্রমণ রোধে জরুরি বৈঠকে নগদ টাকার চাহিদা মেটাতে ব্যাংকের সব শাখা খোলা রাখার এ সিদ্ধান্ত নেয় কেন্দ্রীয় ব্যাংক। পাশাপাশি সব ধরনের প্রশিক্ষণ বন্ধ করা ও বিদেশ থেকে আসা কর্মীরা যেন ব্যাংকে না আসে ও সব ধরনের প্রোগ্রাম- যেখানে বেশি মানুষের সমাগম হয় তা বাতিল করার সিদ্ধান্ত হয়।

বৈঠক শেষে দেশে কার্যরত সব তফসিলি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহীদের কাছে পাঠানো নির্দেশনায় বলা হয়েছে, সম্প্রতি করোনা ভাইরাসের প্রাদুর্ভাব এবং এর কমিউনিটি ট্রান্সমিশন রোধকল্পে সরকার কর্তৃক বিভিন্ন নির্দেশনার পরিপ্রেক্ষিতে ব্যাংকসমূহকে ইতোমধ্যে প্রয়োজনীয় নির্দেশনা প্রদান করা হয়েছে। 

আরও পড়ুন : সিলেটে মারা যাওয়া সেই নারীর স্বজনরা কোয়ারেন্টিনে

বাংলাদেশ ব্যাংকের নর্বাহী পরিচালক ও মুখপাত্র সিরাজুল ইসলাম জানান, করোনা ভাইরাসের সংক্রমণ রোধে সব ধরনের প্রশিক্ষণ কর্মসূচি বন্ধ করা হয়েছে। যেসব কর্মকর্তা দেশের বাইরে প্রশিক্ষণ অথবা অফিসিয়াল কাজে অবস্থান করছেন এবং যাদের পরিবারের কেউ বিদেশ থেকে এসেছে তাদের সকলকেই ১৪ দিন বাধ্যতামূলক ছুটি নির্ধারণ করেছে কেন্দ্রীয় ব্যাংক। তিনি আরও জানান, খুব শিগগির বাংলাদেশ ব্যাংকের প্রতিটি বিভাগের সামনে থার্মাল স্ক্যানারের ব্যবস্থা করা হবে। ইতোমধ্যেই বেশিরভাগ বিভাগের সামনে হ্যান্ড স্যানিটাইজারের ব্যবস্থা করেছে।

ওডি/এএইচ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড