• বৃহস্পতিবার, ০৯ এপ্রিল ২০২০, ২৬ চৈত্র ১৪২৬  |   ২৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

নগদ টাকা নিশ্চিত করতে ব্যাংকগুলোকে নির্দেশ

  নিজস্ব প্রতিবেদক

২২ মার্চ ২০২০, ২৩:৩৫
ব্যাংক
বাংলাদেশ ব্যাংক (ছবি : সংগৃহীত)

দেশের বিভিন্ন স্থান করোনা ভাইরাসের কারণে লকডাউন করা হচ্ছে। এসব স্থানসহ দেশের সকল এলাকার ব্যাংকগুলোতে যাতে নগদ টাকার ঘাটতি না হয় এবং সরবরাহ নিরবচ্ছিন্ন থাকে সেজন্য নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। ইতোমধ্যে এ সংক্রান্ত চিঠি সব তফসিলি ব্যাংকের প্রধান নির্বাহী কর্মকর্তা ও ব্যবস্থাপনা পরিচালকের কাছে পাঠানো হয়েছে।

রোববার (২২ মার্চ) এ প্রজ্ঞাপনটি জারি করে ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ।

প্রজ্ঞাপনে বলা হয়, করোনা ভাইরাসের প্রাদুর্ভাব এবং এর কমিউনিটি ট্রান্সমিশন রোধকল্পে সরকারের মাধ্যমে বিভিন্ন নির্দেশনার পরিপ্রেক্ষিতে ব্যাংকসমূহকে ইতোমধ্যে প্রয়োজনীয় নির্দেশনা দেওয়া হয়েছে। 

বিরাজমান পরিস্থিতিতে ব্যাংক গ্রাহকদের চাহিদার বিপরীতে দৈনন্দিন নগদ অর্থের সরবরাহে যেন ঘাটতি না হয় সেজন্য ব্যাংকের শাখাগুলোতে পর্যাপ্ত নগদ অর্থের সরবরাহ নিশ্চিত করার জন্য আপনাদের পরামর্শ দেওয়া হচ্ছে।

কোনো এলাকা বা অঞ্চলে সরকারি ঘোষণার মাধ্যমে লকডাউন করা হলে সে এলাকায় অথবা অঞ্চলে প্রয়োজন বোধে স্থানীয় প্রশাসন ও আইন প্রয়োগকারী সংস্থাসহ উপর্যুক্ত কর্তৃপক্ষের সাহায্য গ্রহণ করে প্রয়োজনীয় নগদ অর্থের সরবরাহ নিশ্চিত করতে হবে।

এ নির্দেশনা অবিলম্বে কার্যকর হবে।

আরও পড়ুন : মোবাইল ব্যাংকিংয়ে প্রতিদিন ১ হাজার টাকা ফ্রি ক্যাশআউট

উল্লেখ্য, গত কয়েকদিনে দেশের কয়েকটি এলাকা লকডাউন করা হয়েছে। দিন দিন করোনা ভাইরাস আতঙ্ক ছড়াচ্ছে মানুষের মাঝে। এজন্য কেনাকাটা বেড়েছে কয়েক গুণ। গ্রাহকদের নগদ টাকার চাহিদা বাড়ছে। সেই চাহিদা মেটাতেই বাংলাদেশ ব্যাংক এমন নির্দেশনা দিল।

ওডি/এএইচ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড